দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন রাজ্যগুলির কী কঙ্কালসার ছবি ধরা দিল নীতি আয়োগের রিপোর্টে?

July 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খোদ নীতি আয়োগের রিপোর্টেই বেরিয়ে এল ডবল ইঞ্জিন রাজ্যগুলির কঙ্কালসার ছবি। মোদী যতই দারিদ্র্যতা মোচনের দাবি জানান না কেন, আদপে ছবি ঠিক উল্টো।

বহুমাত্রিক দারিদ্র সূচকের নিরিখে যে’সব রাজ্যে দারিদ্র্যের হার ১০ শতাংশের বেশি, তেমন আটটি রাজ্যই বিজেপি শাসনে অর্থাৎ ডাবল ইঞ্জিন রাজ্য। রাজ্যগুলিতে স্বাস্থ্য, শিক্ষা ও উন্নত জীবনযাপন থেকে বঞ্চিত মানুষের সংখ্যা ১০ শতাংশের বেশি। নীতি আয়োগের সাম্প্রতিক সমীক্ষাতে উঠে এসেছে এই তথ্য। বলাবাহুল্য, দেশে দারিদ্র্য দূরীকরণের সাফল্যের সিংহভাগ কৃতিত্বই অবিজেপি শাসিত রাজ্যগুলির।

বহুমাত্রিক দারিদ্র সূচক অর্থাৎ স্বাস্থ্য, শিক্ষা ও জীবনযাত্রার মান, এই তিন বিষয়ের ভিত্তিতে রাজ্যগুলির দারিদ্র্যের হার নির্ণয় করে নীতি আয়োগ। যা এমপিআই নামে পরিচিত। পুষ্টি, স্কুলে উপস্থিতি, শিশু ও কিশোরের মৃত্যুহার, খাদ্য প্রস্তুতির জন্য জ্বালানি, পানীয় জল সরবারহ, বিদ্যুৎ সংযোগসহ মোট ১২টি বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে এই সমীক্ষায়। দেখা যাচ্ছে, সর্বাধিক দারিদ্র্য রয়েছে বিহারে, হার ৩৩.৭৬ শতাংশ। তারপর রয়েছে ঝড়খণ্ড (২৮.৮১ শতাংশ), মেঘালয় (২৭.৭৯ শতাংশ), উত্তরপ্রদেশ (২২.৯৩ শতাংশ), মধ্যপ্রদেশ (২০.৬৩ শতাংশ), অসম (১৯.৩৫ শতাংশ), ত্রিপুরা (১৩.১১ শতাংশ), নাগাল্যান্ড (১৫.৪৩ শতাংশ), অরুণাচল প্রদেশ (১৩.৭৬ শতাংশ) রাজ্যগুলি। বাংলায় দারিদ্র্যের হার কমে অর্ধেকে নেমে এসেছে। ২০১৯ সালে বাংলায় দারিদ্র্যের হার ছিল ২১.২৯ শতাংশ, ২০২১ সালে তা ১১.৮৯ শতাংশে নেমে এসেছে।

অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তেলেঙ্গানা এবং মিজোরামের মতো অবিজেপি রাজ্যে দারিদ্র্যের হার ১০ শতাংশের নীচে নেমেছে। স্কুলে উপস্থিতির হারের নিরিখে ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশের পরিস্থিতি সবচেয়ে খারাপ। বাসস্থান ও পরিস্রুত পানীয় জল থেকে সবথেকে বঞ্চিত মণিপুরবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Poverty, #NITI Aayog report, #indian states

আরো দেখুন