দেশ বিভাগে ফিরে যান

অনাস্থা ভোট নিয়ে লোকসভার রেকর্ড কী বলছে? দেখে নিন একনজরে

July 28, 2023 | 2 min read

অনাস্থা ভোট নিয়ে লোকসভার রেকর্ড কী বলছে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধী জোট ‘INDIA ’র অনাস্থা প্রস্তাব এনেছে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে যাতে সম্মতি জানিয়েছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। এই রকম অনাস্থা প্রস্তাব নিয়ে ঠিক কী বলছে লোকসভার ইতিহাস?

স্বাধীন ভারতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার ঘটনা এই নিয়ে এই নিয়ে ২৭ বার। তবে, বিরোধীদের আনা অনাস্থায় মাত্র তিনবার সরকার ক্ষমতাচ্যুত হয়েছে। বাকি ২৪ বারই ভোটাভুটিতে খারিজ হয়ে গিয়েছে অনাস্থা প্রস্তাব।

১৯৬৪ সালে প্রথম অনাস্থা প্রস্তাব আনা হয় লোকসভায়। তৎকালীন লালবাহাদুর শাস্ত্রী সরকারের বিরুদ্ধে ওই বছর সেপ্টেম্বর মাসে অনাস্থা প্রস্তাব আনেন এন সি চট্টোপাধ্যায়। সেবার ৩০৭ জন অনাস্থার বিরুদ্ধে ভোট দেন এবং পক্ষে ভোট দিয়েছিলেন মাত্র ৫০ জন। প্রস্তাব খারিজ হয়ে যায়।

তেলুগু দেশম পার্টির শ্রীনিবাস কেসিনেনি ২০১৮ সালের জুলাইয়ে বর্তমান নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন। যে ছিল ঠিক এবারের আগের বার। সে বছর ২০ জুলাই, ১১ দফা বিতর্কের পর অনাস্থার পক্ষে ভোট দেন ১৩৫ জন সদস্য। বিরোধিতা করেন ৩৩০ জন। ফলে মোদী সরকারের বিরুদ্ধে আনা প্রস্তাব খারিজ হয়।

২০০৩ সালে অনাস্থার কোপে পড়তে হয়েছিল অটলবিহারী বাজপেয়ির বিজেপি সরকারকেও। ২১ ঘণ্টা ধরে চলে বিতর্ক চলার পর তৎকালীন বিরোধী নেত্রী সোনিয়া গান্ধীর সেই প্রস্তাব খারিজ হয়ে যায়।

সবচেয়ে বেশি বার অনাস্থার কোপে পড়েছে ইন্দিরা গান্ধী সরকার। বিভিন্ন দলের তরফে নানা সময়ে মোট ১৪ বার ইন্দিরা সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হলেও প্রত্যেকবারই প্রস্তাব খারিজ হয়ে যায় ভোটের বিচারে।

আস্থা ভোটে যে তিনবার ক্ষমতাসীন সরকার গদিচ্যুত হয়েছে তারমধ্যে রয়েছে ১৯৯০ সালে ভি পি সিং সরকার, ১৯৯৭ সালে এইচ ডি দেবেগৌড়া সরকার এবং ১৯৯৯ সালে অটলবিহারী বাজপেয়ি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #central government, #politics, #No Confidence Motion, #Loksabha, #Oppositions

আরো দেখুন