দেশ বিভাগে ফিরে যান

বাড়ির উৎসবে ফিল্মি গান চালালে গুনতে হবে পয়সা? কী বলছে আইন?

July 28, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে: anshul bhamore

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ব্যক্তিগত উৎসবে, বিয়েবাড়ি, জন্মদিন বা যে কোনও অনুষ্ঠানে হামেশাই বলিউডের গান চালানো কপিরাইট আইনের আওতায় পড়ে কি না, তা নিয়ে বরাবরই উদ্বেগ রয়েছে উৎসব-অনুষ্ঠান আয়োজক সংস্থা ও হোটেলের মতো পরিষেবা শিল্প মহলের ।

এব্যাপারে কেন্দ্রীয় সরকার নির্দেশিকা জারি করে স্পষ্ট জানাল, অনুষ্ঠানে গান বাজানো কপিরাইট আইনের আওতায় পড়ে না। এর জন্য রয়্যালটিও দাবি করা যায় না। স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই ব্যাখ্যায় স্বস্তি পেল সংশ্লিষ্ট মহল।

১৯৫৭ সালের কপিরাইট আইনে এধরনের অনুষ্ঠানে গান চালানোর অনুমোদন রয়েছে। কিন্তু এরপরও কপিরাইট সোসাইটিগুলি এধরনের গানের ব্যবহারে রয়্যালটির ব্যাপারে বরাবরই সরব। এরফলেই সংশ্লিষ্ট মহলে জটিলতা দেখা দেয়।

এব্যাপারে বিভিন্ন অভিযোগের জবাবে ডিপার্টমেন্ট ফর প্রমোশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারন্যাশানাল ট্রেড গত ২৪ জুলাই এক নোটিসে বিষয়টির ব্যাখ্যা দিয়েছে। সেখানে বলা হয়েছে, কপিরাইট আইন, ১৯৫৭-এর ৫২(১) (জেডএ) ধারায় বলা হয়েছে, কোনও ধর্মীয় বা সংশ্লিষ্ট অনুষ্ঠানে কোনও গান বা কোনও শিল্পীর সৃষ্ট সাউন্ড রেকর্ডিং বাজানো কপিরাইট আইন লঙ্ঘন করে না।

বিয়ের অনুষ্ঠানকেও এই ধর্মীয় অনুষ্ঠানের আওতায় ধরা হয়েছে। সুতরাং, যদি কেউ বিয়ে বাড়ি বা এই ধরনের অনুষ্ঠানে গান বাজান, তবে তার জন্য রয়্যালটি দাবি করতে পারবে না কেউই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dance, #copyright, #dances, #parties, #ceremonies, #marriage, #Bollywood, #Songs

আরো দেখুন