দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় আবার অশোভন ধনখড়! প্রতিবাদ করলেন INDIA-র কোন সাংসদ?

July 29, 2023 | < 1 min read

জগদীপ ধনখড়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার রাজ্যসভার চেয়ারম্যান তথা দেশের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গে তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েনের বিবাদ বেঁধে গেল মণিপুর ইস্যুতে। অশান্ত মণিপুর ‌ইস্যুতে সভার যাবতীয় কাজ মুলতুবি রেখে রাজ্যসভায় অসীমিত সময়ের জন্য বিধি (রুল) ২৬৭ অনুযায়ী অধিবেশনের শুরু থেকেই আলোচনা চায়ছে বিরোধীরা। কিন্তু সরকার চায় আলোচনা হোক বিধি ১৭৬ অনুযায়ী। যা স্বল্প সময়ের। রাজ্যসভায় যেহেতু অনাস্থা প্রস্তাবের বিষয় নেই, তাই সেখানে সভার বিধি ধরে আলোচনা করতে হবে।

শুক্রবারও ৪৭ জন সাংসদ মণিপুর ইস্যুতে আলোচনার জন্য মুলতুবি প্রস্তাব জমা দেন। কিন্তু জগদীপ ধনখড় তা অনুমোদন না করায় প্রতিবাদে সরব হন ডেরেক। বলেন, প্রতিদিন আমরা আলোচনার দাবি জানাচ্ছি। কেন তা দেওয়া হচ্ছে না? কথার মধ্যে তিনি টেবল চাপড়ে বক্তব্য আরও জোরদার করতে চান। তখনই রাজ্যসভার চেয়ারম্যান বলেন, এভাবে টেবল চাপড়ে নাটক করবেন করবেন না। এই নাটকবাজির ভঙ্গিমা মোটেই শোভা পায় না। অথচ এই আচরণ আপনার অভ্যাসে পরিণত হয়েছে। এভাবে রাজ্যসভার চেয়ারম্যানের আসনকে অপমান করবেন না।

চেয়ারম্যানের মুখে এরকম অশোভন শব্দ শুনে সেই শব্দের প্রতিবাদ করেন ডেরেক। বলেন, তিনি বিধির কথা বলছেন । মণিপুর জ্বলছে অথচ কেন আলোচনা হচ্ছে না? কেন প্রধানমন্ত্রী সভায় আসছেন না, সেটাই জানতে চেয়েছেন। বিবাদ বাড়তে থাকায় তড়িঘড়ি সারাদিনের জন্য রাজ্যসভা মুলতুবি করে দেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। আগামী সোমবার ফের ১১টায় বসবে অধিবেশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #Derek O'Brien, #India

আরো দেখুন