দেশ বিভাগে ফিরে যান

বিরোধীরা সংসদে মণিপুর নিয়ে সংক্ষিপ্ত সময়ের নয় পূর্ণাঙ্গ আলোচনার দাবিতে অনড়

July 31, 2023 | < 1 min read

বিরোধীরা সংসদে মণিপুর নিয়ে সংক্ষিপ্ত সময়ের নয় পূর্ণাঙ্গ আলোচনার দাবিতে অনড়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধীদের লাগাতার বিক্ষোভের মুখে সোমবার রাজ্যসভায় মণিপুর নিয়ে একটি সংক্ষিপ্ত সময়ের আলোচনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার পক্ষ। তবে বিরোধী দলগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবিতে সংসদের উভয় কক্ষে বিক্ষোভ অব্যাহত রেখেছে।

প্রধানমন্ত্রী মোদীর উপস্থিতির দাবিতে বিরোধী দলগুলির বিক্ষোভের মধ্যে রাজ্যসভায় আলোচনাটি শুরু করা যায়নি।

রাজ্যসভায়, চেয়ারম্যান জগদীপ ধনকর হাউসকে জানিয়েছেন যে তিনি ২৬৭ ধারায় মণিপুর নিয়ে আলোচনার জন্য ৬৫টি নোটিশ পেয়েছেন।

ধনকর যখন হাউসে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি যে ৬৫ জন সদস্য নোটিশ দিয়েছেন তাঁদের সবার নাম পড়া উচিত কিনা, তখন রাজ্যসভার নেতা পীযুষ গোয়েল উঠে দাঁড়িয়ে বলেলেন যে এটি করার দরকার নেই।

দুপুরের পর যখন রাজ্যসভা পুনরায় শুরু হয়, তখন ধনকর বলেন, সরকার স্বল্প সময়ের আলোচনার জন্য প্রস্তুত।

তখন বিরোধী সাংসদরা ‘প্রধানমন্ত্রী সংসদে আসুন’ বলে স্লোগান দিতে শুরু করেন। বিরোধীদের বিক্ষোভের মুখে সোমবারের মতো রাজ্যসভা মুলতুবি হয়ে যায়।

এদিন সংসদ কক্ষের বাইরে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ক্ষোভ উগড়ে দিয়ে বলেন, ‘INDIA জোটের দলগুলি সংসদে মণিপুর নিয়ে আলোচনা চাইছে। এই খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কেন সংসদে আসতে পারবেন না প্রধানমন্ত্রী। আমরা সবাই মণিপুর নিয়ে আলোচনা করতে প্রস্তুত। পণ্ডিত নেহেরু রাজ্যসভায় এসে গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য রেখেছেন এবং বিতর্কে অংশ নিয়েছিলেন। অটল বিহারী বাজপেয়ী এসে রাজ্যসভায় আলোচনা করেছেন। ডঃ মনমোহন সিংও আলোচনায় অংশগ্রহণ করেছিলেন এবং এমনকি রাজীব গান্ধী এসে রাজ্যসভায় বোফর্স নিয়ে আলোচনা করেছিলেন। আমরা মণিপুর নিয়ে দুই ঘণ্টার আলোচনা চাই না। আমরা একটি পূর্ণাঙ্গ আলোচনা চাই’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur burning, #India, #Parliament, #Manipur

আরো দেখুন