দেশ বিভাগে ফিরে যান

মণিপুর ইস্যুতে অনাস্থা প্রস্তাবের আলোচনা যেন বাধাহীনভাবে সম্পন্ন হয়, দাবি INDIA-র 

August 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: INDIA জোটের প্রতিনিধিরা রাজ্যসভার দলনেতার কাছে জানিয়েছেন মণিপুর ইস্যু নিয়ে সমস্যার সমাধান নিয়ে যে আলোচনা হবে সেটায় যেন কোনও বাধা না পড়ে ও আলোচনা চলতে থাকে। তাদের আশা মোদী সরকার বিষয়টিকে গুরুত্ব দেবে।

রাজ্যসভার চেয়ারম্যান এবং লোকসভার স্পিকার উভয়েই বুধবার বিরোধী দলগুলির দাবিতে সংসদের কার্যক্রমে হস্তক্ষেপ করতে অস্বীকার করেছেন, পরিবর্তে কার্যধারা ব্যাহত করার জন্য এবং অন্যায্য দাবি করার জন্য বিরোধীদের দোষারোপ করেছেন।

রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বলেছেন যে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংসদে এসে কথা বলার নির্দেশ দিতে পারেন না এবং করবেন না। “আমি সুনির্দিষ্টভাবে একটি সঠিক সাংবিধানিক ভিত্তির উপর অত্যন্ত দৃঢ়ভাবে ইঙ্গিত দিয়েছিলাম এবং নজির যে এই চেয়ার থেকে, আমি যদি প্রধানমন্ত্রীর উপস্থিতির জন্য একটি নির্দেশনা প্রদান করি তবে আমি আমার শপথ লঙ্ঘন করব। এটা কখনোই করা হয়নি… আমি সংবিধি ও সংবিধানের অজ্ঞতা পূরণ করতে পারি না। অন্য সবার মতো প্রধানমন্ত্রী আসতে চাইলে এটা তার এখতিয়ার। এই চেয়ার থেকে, এই প্রকৃতির একটি নির্দেশিকা, যা কখনও জারি করা হয়নি, জারি করা হবে না,” ধনখড় বলেন।

রাজ্যসভার চেয়ারম্যান আরও বলেছেন যে তিনি মণিপুরে হিংসা ও অশান্তির বিষয়ে বিধি ২৬৭এর অধীনে ৫৮টি নোটিশ পেয়েছেন, কিন্তু এই নোটিশগুলি গ্রহণ করা হয়নি কারণ তিনি ইতিমধ্যে ২০ জুলাই বিধি ১৭৬ এর অধীনে এই বিষয়ে একটি স্বল্প সময়ের আলোচনা গ্রহণ করেছেন। তাতে বিরোধীরা সন্তুষ্ট নয়। সরকারের পক্ষ থেকে সংক্ষিপ্ত সময়ের আলোচনার প্রস্তাবের সাথে বিরোধীরা জোর দিয়ে বলেন যে প্রধানমন্ত্রীকে অবশ্যই উপস্থিত থাকতে হবে। চেয়ারম্যান প্রধানমন্ত্রী মোদীকে নির্দেশ জারি করবেন না বলে জানানোর পরেও হাউসে প্রতিবাদ অব্যাহত বিরোধীরা ওয়াকউট করেন।

এদিকে, লোকসভায়, স্পিকার ওম বিড়লা বিঘ্নিত হওয়ার কারণে “বিরক্ত” হয়েছিলেন এবং তাই বুধবার সকালে কার্যধারা থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। বিড়লা দাবি করেছেন যে তিনি লোকসভায় বিরোধী এবং কোষাগার উভয় বেঞ্চের আচরণে বিরক্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Modi Government, #Jagdeep Dhankhar

আরো দেখুন