দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে জাতিগত হিংসা সংক্রান্ত আলোচনা হতে পারে ১১ আগস্ট?

August 3, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধীদের প্রস্তাবিত একটি “মধ্যম পথ সমাধান” মেনে কেন্দ্রীয় সরকার আগামী ১১ আগস্ট মণিপুরে জাতিগত হিংসা সংক্রান্ত আলোচনা করতে সম্মত হয়েছে বলে সূত্রের খবর। আশা করা যাচ্ছে এতে সংসদে অচলাবস্থার অবসান ঘটাতে পারে।

এদিন, বিরোধীরা মণিপুর অশান্তি নিয়ে আলোচনা শুরু করার জন্য সরকারকে একটি “মধ্যম পথ সমাধান” প্রস্তাব করেছিল।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ আজ বিকেলে X-এ পোস্ট করেছিলেন, “ভারতীয় দলগুলি রাজ্যসভায় নিরবচ্ছিন্নভাবে মণিপুর নিয়ে আলোচনা করার জন্য হাউসের নেতাকে একটি মধ্যম পথের সমাধানের প্রস্তাব দিয়েছে।

প্রসঙ্গত, বিরোধীরা ধারা ২৬৭ অনুযায়ী আলোচনার দাবি জানিয়েছিল। কিন্তু সরকার পক্ষ সেই দাবি মেনে নিচ্ছিল না। বরং ১৭৬ বিধি অনুযায়ী আলোচনার দাবিতে অনড় ছিল।

এরপরেই তাহলে কী ধারা ১৬৭ অনুযায়ী আলোচনা চেয়ে বিরোধীরা প্রস্তাব দিয়েছে? তবে ধারা ১৬৭ অনুযায়ী আলোচনা হলে, সেক্ষেত্রে ভোটেরও বিধান রয়েছে। তবে বিরোধীদের সেই ভোটের প্রস্তাব সরকার পক্ষ কতটা মানবে কিনা, তা কিন্তু এখনও স্পষ্ট নয়। এছাড়াও প্রধানমন্ত্রীর বিবৃতি থেকে বিরোধীরা আদৌ সরে এসেছেন কিনা, সেটাও যেমন স্পষ্ট নয়।

জানা গিয়েছে, এদিন রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গের সঙ্গে মন্ত্রী পীযুষ গোয়েল এবং সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর আলোচনা হয়েছিল। কিন্তু কোনও রকম রফাসূত্র নাকি বের হয়নি সেই বৈঠকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Manipur violence, #Parliament

আরো দেখুন