দেশ বিভাগে ফিরে যান

ষড়যন্ত্র? পুরসভাগুলিকে কেন সম্পত্তিকর বাড়াতে বলছে মোদী সরকার?

August 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৪-এর ভোট যত এগিয়ে আসছে ততই বাংলাকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতে মরিয়া হয়ে উঠছে মোদী সরকার। ১০০ দিনের কাজ, আবাস যোজনা সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের প্রাপ্য টাকা আটকে রেখেছিল বলে অভিযোগ ছিল‌ই। তার উপর রাজ্যের উদ্যোগে গঙ্গা-পদ্মার ভাঙনরোধের মতো জরুরি কাজের জন্য বিশ্ব ব্যাঙ্ক থেকে ঋণ ক্ষেত্রেও ছাড়পত্র দিচ্ছে না মোদী সরকার। এবার রাজ্যের ১২৮টি পুরসভার জন্য, নয়া শর্ত চাপাল মোদী সরকার। কেন্দ্রের ফরমান, সম্পত্তিকর খাতে আয় বৃদ্ধি করতেই হবে, তা না হলে পুরসভাগুলিকে দেওয়া হবে না পঞ্চদশ অর্থ কমিশনের টাকা। সব মিলিয়ে বাংলাকে বঞ্চনার আরও এক ফন্দি আঁটা হচ্ছে বলে আশঙ্কা বিশেষজ্ঞ মহলের।

এমন শর্ত প্রকাশ্যে আসতেই প্রশাসনের অন্দরে তোলপাড় শুরু হয়েছে বলে জানা গেছে । কারণ মমতার সরকারের কোনওভাবেই সম্পত্তিকর বৃদ্ধির পক্ষপাতী নয়। অথচ, এই খাতে আয় বৃদ্ধি না করা গেলে বরাদ্দ পাওয়া যাবে বলে শর্ত দেওয়া হয়েছে। বাংলাকে আর্থিকভাবে কোণঠাসা করার চেষ্টা জারি রেখে কেন্দ্রীয় সরকার বলে দাবি রাজ্য প্রশাসনের। কেন্দ্রের এই ধারাবাহিক প্রবণতার বিরুদ্ধে সরব হয়েছে রাজ্যের শাসক দল‌ও।

প্রসঙ্গত, পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় পুরসভাগুলিতে জল সরবরাহ, জঞ্জাল সাফাই, সবুজায়ন সহ বিভিন্ন পরিকাঠামোগত কাজ করা হয়। গত আর্থিক বছরে এই খাতে অর্ধেক টাকা এখনও পাওনা রাজ্যের । চলতি আর্থিক বছরের ৪ মাস অতিক্রান্ত হয়ে গেলেও টাকা পায়নি পুরসভাগুলি। পুরসভা সূত্রে খবর, মোদীর অর্থ কমিশনের টাকা পেতে গেলে রাজ্যের প্রতিটি পুরসভাকে কমপক্ষে ৯ থেকে ১০ শতাংশ সম্পত্তিকর বৃদ্ধি করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#municipality, #modi govt, #property tax

আরো দেখুন