দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় দিল্লি অর্ডিন্যান্স বিল নিয়ে গগৈয়ের বক্তব্যের প্রতিবাদে সরব জয়া, সুস্মিতারা

August 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আড়াই মাস আগে নরেন্দ্র মোদী সরকার সুপ্রিম কোর্টের নির্দেশকে পাশ কাটিয়ে দিল্লির প্রশাসনিক ক্ষমতার রাশ হাতে রাখার জন্য যে অর্ডিন্যান্স (অধ্যাদেশ) জারি করেছিল,এ বার তা রাজ্যসভায় পাশ করিয়ে পুরোদস্তুর আইনের চেহারা দেওয়া অন্তিম পর্যায়ের প্রক্রিয়া শুরু হল। আজ (সোমবার, ৭ আগস্ট)রাজ্যসভায় দিল্লি অর্ডিন্যান্স বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিলটি নিয়ে আলোচনায় অংশ নিয়ে সুপ্রিম কোর্টের প্রক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, বিলটি ‘নিখুঁত এবং সাংবিধানিকভাবে বৈধ’। গগৈ বলেন, বিষয়টি বিচারাধীন নয়। অধ্যাদেশের বৈধতা সুপ্রিম কোর্টের বিচারাধীন। আর এখন যা নিয়ে সংসদে বিতর্ক হচ্ছে তা আইনের বৈধতার বিষয়।

রঞ্জন গগৈয়ের এই বক্তব্যের প্রতিবাদে রাজ্যসভা কক্ষ ত্যাগ করেন জয়া বচ্চন, সুস্মিতা দেব, প্রিয়াঙ্কা চতুর্বেদী, বন্দনা চৌহানরা।

প্রসঙ্গত, গত ১১ মে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল, আমলাদের রদবদল থেকে যাবতীয় প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে দিল্লির নির্বাচিত সরকারের। এর পর হঠাৎ গত ১৯ মে গভীর রাতে অর্ডিন্যান্স এনে ১০ পাতার গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করে নরেন্দ্র মোদী সরকার। তাতে বলা হয়, ‘জাতীয় রাজধানী সিভিল সার্ভিসেস কর্তৃপক্ষ’ গঠন করা হচ্ছে। আমলাদের নিয়োগ ও বদলির ব্যাপারে তাঁরাই সিদ্ধান্ত নেবেন। অধ্যাদেশে জানানো হয়, (দিল্লির) মুখ্যমন্ত্রী হবেন এর চেয়ারপার্সন।

সুপ্রিম কোর্টের নির্দেশকে পাশ কাটিয়ে প্রশাসনিক ক্ষমতার রাশ হাতে রাখার জন্য মোদী সরকারের এই উদ্যোগের বিরুদ্ধে গত দু’মাস ধরে ধারাবাহিক ভাবে ‘সক্রিয়তা’ দেখিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল। সক্রিয়ভাবে পাশে রয়েছে বিরোধী জোট ‘INDIA’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #ranjan gogoi, #jaya bachchan, #Priyanka Chaturvedi, #Sushmita Dev, #Vandana Chavan

আরো দেখুন