দেশ বিভাগে ফিরে যান

চন্দ্রযান-৩-এর ‘চোখে’ ‘চাঁদের দেশ’টি কেমন? দেখুন সেই ভিডিও

August 7, 2023 | < 1 min read

চন্দ্রযান-৩-এর ‘চোখে’ ‘চাঁদের দেশ’টি কেমন?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শনিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩ সফল ভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করিয়েছেন বিজ্ঞানীরা। রবিবার রাতেই প্রথম বার কক্ষপথ বদলও করা হয়েছে। এর ফলে বাইরের দিকের কক্ষপথ থেকে আরও এক ধাপ ভিতরের কক্ষপথে পৌঁছে গিয়েছে চন্দ্রযান-৩।

এবার রীতিমতো টেনশনে রয়েছে ইসরো। কারণ এই সময়টা এতই সংবেদনশীল, যে সামান্য ভুলেই ব্যর্থ হতে পারে ল্যান্ডিং। ভেস্তে যেতে পারে গোটা অভিযান। তার মধ্যেই রবিবার রাতে সুখবর এল। প্রথম চাঁদকে দেখতে পেল চন্দ্রযান। সেই দৃশ্যই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে ইসরোর তরফে।

চাঁদের ছবি-সহ একটি ভিডিও পোস্ট করে ইসরো টুইট করে লেখে, ‘চন্দ্রযান-৩ মহাকাশযানের দেখা চাঁদ। ৫ অগস্ট চাঁদের কক্ষপথে ঢোকার সময় তোলা ছবি’। শনিবার সন্ধে ৭টা বেজে ১২ মিনিটে চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-৩। সেই সময়ই ওই ছবি তোলা হয় বলে জানানো হয়েছে ইসরোর তরফে।

ধাপে ধাপে এমনই কয়েক বার কক্ষপথ পরিবর্তন করে চাঁদে পৌঁছবে চন্দ্রযান-৩। মোট পাঁচ বার কক্ষপথ পরিবর্তনের পরিকল্পনা রয়েছে ইসরোর। বেঙ্গালুরু অফিসে বসে বিজ্ঞানীরা মহাকাশযানটিকে নিয়ন্ত্রণ করছেন। ইসরো জানিয়েছে, পরবর্তী কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়াটি হবে আগামী ৯ অগস্ট দুপুর ১টা থেকে ২টোর মধ্যে।

গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল ‘চন্দ্রযান-৩’-এর। এখনও পর্যন্ত মোট যাত্রাপথের দুই তৃতীয়াংশ অতিক্রম করেছে সে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISRO, #video, #Moon, #Chandrayaan 3

আরো দেখুন