রাজ্য বিভাগে ফিরে যান

অমর্ত্য সেনের জমি বিতর্কে বিশ্বভারতীর নোটিশে ফের স্থগিতাদেশ আদালতের

August 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জমি নিয়ে নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের বিবাদ চরমে। এহেন পরিস্থিতিতে আদালতের নির্দেশে জমি মামলায় বড় স্বস্তি পেলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। মঙ্গলবার বিশ্বভারতীর নোটিশে স্থগিতাদেশ জারি করল সিউড়ি আদালত। আদালত জানিয়েছে, কীসের ভিত্তিতে বিশ্বভারতী কর্তৃপক্ষের নোটিশ তার নথি আদালতে পেশ করতে হবে। জানা গেছে, ১৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

এর আগে, বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্ট্রারকে অফিসারকে চিঠি দিয়ে অর্মত্য সেন জানিয়েছিলেন, তার পিতার নামে নথিভুক্ত জমি উত্তরাধিকার সূত্রে তাঁর প্রাপ্য। এ নিয়ে বিতর্কের কোনও হতে পারে না। বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি মানতে নারাজ হয় তাহলে আলোচনা করা যেতে পারে। এরপর নতুন করে বিশ্বভারতীর উচ্ছেদের নোটিশের বিরুদ্ধে সিউড়ি আদালতে মামলা করেন নোবেল জয়ী অর্থনীতিবিদ। সেই মামলারই আজ, মঙ্গলবার শুনানি হল বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, এর আগে বিশ্বভারতীর নির্দেশের উপর অন্তবর্তী স্থগিতাদেশ জারি করেছিল হাইকোর্ট। কলকাতা হাইকোর্ট জানিয়েছিল, জেলা আদালতে জমি মামলার নিষ্পত্তি না হওয়া অবধি কোনও পদক্ষেপ করা হবে না। এক্ষেত্রে বিশ্বভারতী কর্তৃপক্ষ জমি বিতর্কের সূত্রপাত চলতি বছরের জানুয়ারি মাসে। গত ২৪ জানুয়ারি তাঁর ‘প্রতীচী’র বাসভবনে বিশ্বভারতী কর্তৃপক্ষ চিঠি পাঠায়। সেই চিঠিতে উল্লেখ করা হয়েছিল বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। সেই জমি দ্রুত বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরের অনুরোধ করা হয়েছিল সেই চিঠিতে। সেই সঙ্গে বলা হয়েছিল শুনানিতে হাজিরা না দিলে কার্যত উচ্ছেদ করা হবে তাঁকে। এরপরেই মামলাটি আদালতে পর্যন্ত গড়িয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amartya Sen, #visva bharati university, #land issue

আরো দেখুন