দেশ বিভাগে ফিরে যান

আয়ুষ্মান ভারত প্রকল্পে কয়েক কোটির কারচুপি, CAG-র রিপোর্টে বিস্ফোরক তথ্য

August 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: CAG (কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল) আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে বিস্ফোরক তথ্য সামনে আনল। বহু ভুয়ো রেজিস্ট্রেশন হয়েছে এই প্রকল্পে। অডিট রিপোর্টে CAG জানিয়েছে, মৃত ব্যক্তিরাও সুবিধা পেয়েছেন এই প্রকল্পে। শুধু তাই নয়, ৯ লাখেরও বেশি সুবিধাভোগী এমন আছেন, যাঁরা শুধুমাত্র একটি মোবাইল নম্বর ব্যবহার করেছেন।

সিএজি-র অডিট থেকে জানা গিয়েছে, মোদীর সাধের জনস্বাস্থ্য প্রকল্পের ডেটাবেসে বেশ কিছু অসঙ্গতি রয়েছে। যার কারণে অযোগ্য সুবিধাভোগীদের জন্য কোটি কোটি টাকা ব্যয় হয়েছে সরকারের। অডিটে দেখা গিয়েছে, একই আধার কার্ড ব্যবহার করে বহু রেজিস্ট্রেশন করা হয়েছে। আবার বহু ক্ষেত্রে সুবিধাভোগীর নামে গলদ রয়েছে, ভুলভাল জন্মতারিখ দেওয়া হয়েছে, পরিবার সদস্য সংখ্যা নিয়ে ভুল তথ্য গেওয়া হয়েছে। মঙ্গলবার সংসদে এই অডিট সংক্রান্ত রিপোর্ট পেশ করা হয়। অডিট রিপোর্টে বহু এমন কারচুপি এবং গলদের বিষয়ে উল্লেখ করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে চিকিৎসার সময় ৮৮,৭৬০ জন রোগী মারা গেছেন। সেই রোগীদের ক্ষেত্রে নতুন চিকিৎসা সম্পর্কিত মোট ২,১৪,৯২৩ টির দাবিকে সিস্টেমে অর্থপ্রদান হিসাবে দেখানো হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৩,৯০৩ গুলো দাবির পরিমাণ হাসপাতালগুলিকে দেওয়া হয়েছিল। এর মধ্যে ৩,৪৪৬ জন রোগীর পেমেন্ট ছিল ৬.৯৭ কোটি টাকা।

এই ধরনের অভিযোগ সবথেকে বেশি এসেছে ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড, কেরালা এবং মধ্যপ্রদেশ থেকে। অডিটে ডেটা বিশ্লেষণ করে আরও দেখা গেছে যে, এই প্রকল্পের একই সুবিধাভোগী একই সময়ে বেশ কয়েকটি হাসপাতালে ভর্তি ছিলেন। ২০২০ সালের জুলাই মাসে, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (NHA) এই সমস্যাটি সামনে এনেছিল।

অপর্যাপ্ত যাচাই প্রক্রিয়া এবং নিয়ন্ত্রণের কারণেই এই ঘটনা ঘটেছে বলে রিপোর্টে মত প্রকাশ করেছেন ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ayushman Bharat Database, #Modi Government, #CAG

আরো দেখুন