দেশ বিভাগে ফিরে যান

কোন ক্ষেত্রে কলকাতার মধ্যবিত্তরা হার মানাল দেশের বাকি শহরকে

August 12, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার সঞ্চয়ের ক্ষেত্রেও এগিয়ে বাংলা। সাম্প্রতিক এক সমীক্ষায় তথ্য বলছে, শহরের মধ্যবিত্তদের সঞ্চয় সচেতনতার ক্ষেত্রে দেশের মধ্যে প্রথমেই কলকাতা। এই সমীক্ষায় দেখা গিয়েছে, কলকাতার ৭৫ শতাংশ মানুষ সংসার খরচ ছাড়াও অন্তত কিছু টাকা সঞ্চয় করার চেষ্টা করেন।

সমীক্ষা বলছে, ২-৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় করা ১ ৮- ৫৫ বছর বয়সী ব্যক্তিদের উপর সমীক্ষা চালিয়েছিল একটি আন্তর্জাতিক সংস্থা। এতে দেখা গিয়েছে দেশের ১৭টি বড় শহরে টাকা জমানোর দৌড়ে সবার আগে রয়েছে কলকাতা। দ্বিতীয় স্থানে রয়েছে জয়পুর। এই গোলাপী শহরে প্রতি ১০০ জনের মধ্যে ৭১ জন টাকা জমান। তৃতীয় স্থানে থাকা বেঙ্গালুরু। এ ক্ষেত্রে সংখ্যাটা৬৮। সমীক্ষায় সবচেয়ে চাঞ্চল্যকর তথ্য হল, সঞ্চয়ের বিষয়ে গোটা দেশে মহিলাদের তুলনায় এগিয়ে রয়েছেন পুরুষরা। প্রায় ৬০ শতাংশ পুরুষ সঞ্চয়ের কথা ভাবেন বা তার জন্য আলাদা করে টাকা জমান। যেখানে কর্মরত মহিলাদের ৫২ শতাংশ সঞ্চয় করেন। এছাড়াও দেখা গিয়েছে নতুন প্রজন্ম মধ্যবয়সীদের তুলনায় টাকা জমান অনেক বেশি। নতুন প্রজন্মের সঞ্চয়ের হার ৬২ শতাংশ। তাঁদের থেকে একটু বেশি বয়স্কদের ক্ষেত্রে এই হার ৫৩ শতাংশ।

সারা দেশে অনলাইন শপিং-এ ৭০ শতাংশ মধ্যবিত্তরা কিন্তু মোটেই আগ্রহী নন। তাঁদের কাছে এক্ষেত্রে প্রথম পছন্দ দোকান থেকে জিনিস কেনা। কিন্তু অবাক করা বিষয় হল , দাম মেটানোর ক্ষেত্রে ৫০ শতাংশের বেশি মানুষ অনেক বেশি নির্ভরশীল অনলাইনে।

সমীক্ষায় দেখা যাচ্ছে, কম রোজগার করা সাধারণ মানুষের সংসারিক খরচ মুদিখানাতে বেশি । মাসিক রোজগারের ৪১ শতাংশ ব্যয় হয় চাল, ডাল কিম্বা তেল-মশলা ক্রয়ে। এরপরেই আয়ের ১৭ শতাংশ খরচ হয় যাতায়াত খাতে। পরবর্তী খরচ হল বাড়ি ভাড়ায়। এক্ষেত্রে আয়ের ১১ শতাংশ খরচ হয় ভাড়া মেটাতে। এরপরে বাজার বা গ্যাস কেনার খরচ এবং বিদ্যুৎ বিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#middle class, #Money Saving, #Kolkata

আরো দেখুন