দেশ বিভাগে ফিরে যান

জোরপূর্বক ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়ার প্রবণতায় স্বাধীনতা দিবসে উদ্বেগে প্রধান বিচারপতি

August 15, 2023 | < 1 min read

জোরপূর্বক ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়ার প্রবণতায় স্বাধীনতা দিবসে উদ্বেগে প্রধান বিচারপতি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বাধীনতা দিবসের ভাষণে সু্প্রিম কোর্টের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সৌজন্যের খামতি রাখলেন না প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। দর্শকাসনে বসে তিনি পাল্টা হাত জোড় করে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রীকে।

আবার এই প্রধান বিচারপতিই স্বাধীনতা দিবসে প্রান্তিক মানুষের অধিকার নিয়ে উদ্বেগপ্রকাশ করলেন। স্বাধীনতা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি বললেন, “সুপ্রিম কোর্টের বিচারপতিদের কণ্ঠস্বর সেইসব মানুষকে আত্মবিশ্বাস যোগাক যাঁদের জোরপূর্বক গ্রেপ্তার করা হয়, যাদের বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া হয় বা যাঁদের সম্পত্তি বেআইনিভাবে বাজেয়াপ্ত করা হয়।”

এমন একটা সময়ে প্রধান বিচারপতি জোরপূর্বক গ্রেপ্তারি, সম্পত্তি বাজেয়াপ্ত এবং বাড়িঘর গুঁড়িয়ে দেওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন যে সময় এগুলি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। উত্তরপ্রদেশ থেকে শুরু হয়ে অধিকাংশ বিজেপিশাসিত রাজ্যেই এখন বুলডোজার-রাজ চলছে বলে অভিযোগ করেন বিরোধীরা। তাছাড়া, দাঙ্গা বা হিংসার অভিযোগ উঠলেই সম্পত্তি বাজেয়াপ্ত করাটাও রীতি হয়ে দাঁড়িয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিতে।

দিল্লি লাগোয়া গুরগাঁও এবং হরিয়ানার নুহু জেলায় ভয়াবহ সাম্প্রদায়িক হিংসার শিকার হচ্ছেন সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষ। হরিয়ানার বিজেপি সরকার বাংলাদেশী বলে গরিব মানুষের ঝুপড়ি ভেঙে দিয়েছে। সোমবারও মুসলিমদের হাত কেটে নেওয়ার হুমকি দিয়ে প্রকাশ্যে সভা করেছে নরেন্দ্র মোদী এবং বিজেপি ঘনিষ্ঠ উগ্র হিন্দুত্ববাদীরা। এই পরিস্থিতিতে স্বাধীনতা দিবসের দিন প্রধান বিচারপতির এদিনের বক্তব্য যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Independence Day, #Dy chandrachud, #CJI DY Chandrachud, #Independence Day 2023

আরো দেখুন