দেশ বিভাগে ফিরে যান

দরবৃদ্ধির জের! জুলাই মাসে রেকর্ড গড়ে কোথায় পৌঁছল মূল্যবৃদ্ধি?

August 15, 2023 | 2 min read

জুলাই মাসে রেকর্ড গড়ে কোথায় পৌঁছল মূল্যবৃদ্ধি?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি, মাত্রাতিরিক্ত হারে বেড়েছিল সবজির দাম। লঙ্কা, টমেটোর মতো সবজি আম জনতার নাগালের বাইরে চলে গিয়েছিল। সেই দরবৃদ্ধির প্রভাব পড়ল খুচরো মূল্যবৃদ্ধির হারে। জুলাই মাসে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৭.৪৪ শতাংশে পৌঁছে গেল। যা বিগত ১৫ মাসে সর্বোচ্চ। জুন মাসে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৮১ শতাংশে, বস্তুত এক মাসে মূল্যবৃদ্ধির হার প্রায় তিন শতাংশ বাড়ল। বিশেষজ্ঞদের মতে, বাড়ার আশঙ্কা ছিলই কিন্তু এতটা যে বৃদ্ধি হবে তা তাঁরাও অনুমান করেননি।

চলতি বছর বর্ষার শুরু থেকেই সবজি, চাল, ডাল প্রায় সবকিছুর দাম বৃদ্ধি পেয়েছে। বিগত জুন মাসে, শেষ তিন মাসের মধ্যে সর্বোচ্চ মূল্যবৃদ্ধি দেখা গিয়েছিল। জুলাইয়ে সব নজির ভেঙে গেল। ২০২২-এর এপ্রিলে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৭.৭৯ শতাংশ। তারপর চলতি বছরের জুলাইয়ে তা ৭.৪৪ শতাংশে পৌঁছল। সবজির পাশাপাশি ভোজ্যতেলের দামও বৃদ্ধি পাচ্ছে। জুলাইয়ে সবজির কনজিউমার প্রাইস ইনডেক্স বেড়ে ৬.৭১ শতাংশে পৌঁছে গিয়েছে।

দেশের একাধিক রাজ্যে প্রাকৃতিক দুর্যোগ চলছে। যার জেরে উত্তর ও মধ্য ভারত কার্যত বিপর্যস্ত। মাঠে পড়ে থেকে নষ্ট হয়েছে বিঘের পর বিঘে জমির ফসল। মনে করা হচ্ছে, এই কারণেই সবজির মূল্যবৃদ্ধি হয়েছে। কেন্দ্রের উপভোক্তা বিষয়ক বিভাগ আম জানতাকে রেহাই দেওয়ার উদ্যোগ নিয়েছে। জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন ও জাতীয় সমবায় উপভোক্তা ফেডারেশনকে নির্দেশ দিয়েছে, কৃষকদের থেকে সরাসরি টমেটো কিনে, সাধারণে সাধ্যের মধ্যে বিক্রির কথা করতে। এবার থেকে আর বেশি নয়, ১৫ আগস্ট থেকে ৫০ টাকাতেই মিলবে এক কিলোগ্রাম টমেটো। উল্লেখ্য, গোটা দেশেই চড়া দাম বিকোচ্ছে টমেটোর। কোথাও কোথাও এক কিলো টমেটো কিনতে ২৫০ থেকে ৩০০ টাকা খরচ হয়েছে। মনে করা হচ্ছে, বাজারে জোগান বাড়লেই টমেটোর দর কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #vegetables, #price hike, #hike, #inflation

আরো দেখুন