দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন মহারাষ্ট্রে তিন দিনে পাঁচ কৃষকের আত্মহত্যা, কারণ কী?

August 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিন দিনে পাঁচ কৃষকের আত্মহত্যাকে ঘিরে উত্তাল মহারাষ্ট্র। দাবি করা হয়েছে, কৃষিকাজে ক্ষতি এবং আর্থিক সংকটের কারণেই আত্মহত্যার পথ বেছে নিয়েছে তাঁরা। এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন জেলা প্রশাসন। জানা গিয়েছে ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে মৃত্যু হয়েছে ঐ পাঁচ কৃষকের। মহারাষ্ট্রের বিজেপি সরকার কৃষকদের সমস্যাগুলির দিকে গুরুত্ব দিচ্ছে না বলে দীর্ঘদিনের অভিযোগ ছিল নানা মহলের।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট দিল্লির লালকেল্লায় ভাষণে নরেন্দ্র মোদী দেশের কৃষকদের উন্নতি তাঁর সরকারের ভুমিকার কথা বারে বারে বলেছিলেন। কিন্তু মহারাষ্ট্রে একের পর এক কৃষক আত্মঘাতীর ঘটনায় তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে বিজেপি শাসিত সরকারের ভূমিকা নিয়ে।

মহারাষ্ট্র পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৩ আগস্ট দুই কৃষকের মৃত্যু হয়েছে। তাঁদের নাম যথাক্রমে নামদেও ওয়াঘমারে এবং রামরাও রাঠোর। উভয়েই আর্থিক সংকটে আত্মহত্যা করেন বলে দাবি। ১৪ অগাস্ট উদ্ধার করা হয়কার্নু কিনাকে এবং শালু পওয়ার নমক আরও ২ কৃষকের দেহ। অপরদিকে ১৫ই আগস্ট উদ্ধার হয় মনোজ রাঠোর নামক এক কৃষকের মৃত দেহ। তিনি গলায় ফাঁস দিয়ে আত্মঘাতি হন বলে জানা গিয়েছে।

ইতিমধ্যে ডবল ইঞ্জিন মহারাষ্ট্রে চলতি বছরে কৃষকদের ভয়াবহ দুর্দশার চিত্র তুলে ধরে প্রতিবাদে সরব হয়েছে বিভিন্ন সমাজকর্মীরা। তাঁদের দাবি, এখনও পর্যন্ত শুধুমাত্র মহারাষ্ট্রের বিদর্ভেই চলতি বছরে ১৫৬৫ জন কৃষক আত্মহত্যা করেছেন। গোটা রাজ্যে সংখ্যাটা আরও অনেক বেশি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #bjp, #farmers, #Suicide, #modi govt

আরো দেখুন