দেশ বিভাগে ফিরে যান

ভোটের দিকে তাকিয়ে রান্নার গ্যাস, জ্বালানির দাম কমানোর ভাবনা মোদী সরকারের?

August 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২৪-এর লোকসভার ভোটের আর দেরি নেই, এবং তার আগে কেন্দ্রের বিজেপি সরকারের মাথার ঘাম ছোটাচ্ছে মূল্যবৃদ্ধি। পেট্রল, ডিজেলের মতো জ্বালানি, রান্নার গ্যাসের দাম এর এক বড় কারণ। কেন্দ্রীয় সরকার যে মূল্যবৃদ্ধি কমাতে কিছু করতে চলেছে, এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

এরই মধ্যে জানা গিয়েছে গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকার কোনও বড় সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। আবার, সম্প্রতি এক অনুষ্ঠানে কেন্দ্রীয় জ্বালানি মন্ত্রী দাবি করেন, সরকার রান্নার গ্যাসের দাম কমানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রীর এই সংক্রান্ত বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ। তাহলে কি আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে মানুষের মন জিততেই এই পদক্ষেপ করতে পারে বিজেপি সরকার? সে সম্ভবনা আছে বলে মনে করা হচ্ছে দিল্লির অলিন্দে।

উল্লেখ্য, দেশে মোট ৩১.৩৬ কোটি গ্যাস সিলিন্ডার সংযোগ রয়েছে। তার মধ্যে ৯.৬ কোটি গ্রাহক উজ্জ্বলা যোজনার আওতায় পড়েন। গত তিন বছরে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। তার দর আজ বহু দিন ধরেই ১১০০ টাকার বেশি। এই চড়া দামে যে বিজেপির ‘বিশ্বস্ত’ মহিলা ভোটব্যাঙ্ক অসন্তুষ্ট, তা কেন্দ্রীয় নেতৃত্বকে জানিয়েছেন বিজেপির রাজ্য নেতারা। এদিকে ভোটমুখী রাজস্থানে কংগ্রেস সরকার ৫০০ টাকা দামে গ্যাসের সিলিন্ডার দিচ্ছে। মধ্যপ্রদেশেও কংগ্রেস ক্ষমতায় এলে, ওই একই দামে সিলিন্ডার মিলবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। কর্ণাটকে হারের পর, এই চাপের মুখে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোট ও আগামী বছরের লোকসভা ভোটের কথা মাথায় রেখেই গ্যাসের দাম কমানোর ভাবনা।

এদিকে পেট্রল, ডিজেল নিয়ে কেন্দ্রীয় সরকারের ভাবনায়ও ভোটার দিকে চোখ থাকার ইঙ্গিত। সরকারি সূত্রের বক্তব্য, এখন জ্বালানির দাম কমানো হলে, কোষাগারে ‘চাপ পড়লেও’ তাতে সাধারণ মানুষের সুরাহা হবে। পরিবহণ খরচও কমবে। ফলে মূল্যবৃদ্ধির বোঝা কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha Election 2024, #Gas Cylinder Price, #bjp, #gas cylinder, #Fuel Price

আরো দেখুন