দেশ বিভাগে ফিরে যান

মণিপুরের হিংসার জন্য ভারতের রেটিং বাড়ালো না Moody’s? উঠছে প্রশ্ন

August 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্লোবাল ক্রেডিট রেটিং এজেন্সি মুডি’স ইনভেস্টর সার্ভিস শুক্রবার ভারতের জন্য আবারও “Baa3” রেটিং নিশ্চিত করেছে এবং দেশের জন্য একটি স্থিতিশীল দৃষ্টিভঙ্গি বজায় রেখেছে।

মুডির রেটিং স্কেল অনুসারে একটি “Baa3” রেটিং হল সর্বনিম্ন বিনিয়োগ গ্রেড র‍্যাঙ্কিং। জুন মাসে ভারতীয় কর্মকর্তারা আপগ্রেডের জন্য তদবির করা সত্বেও মুডি’স ইনভেস্টর সার্ভিস আগের রেটিংই বজায় রেখেছে।

সংস্থাটি অবশ্য ক্রমবর্ধমান সাম্প্রদায়িক উত্তেজনাকে তালিকাভুক্ত করেছে – বিশেষ করে মণিপুরে চলমান হিংসার ঘটনাগুলি৷

মুডি’স ইনভেস্টর সার্ভিস, তার প্রতিবেদনে, সুশীল সমাজ এবং রাজনৈতিক ভিন্নমতের হ্রাস সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে এবং বলেছে যে এর ফলে রাজনৈতিক ঝুঁকি এবং প্রতিষ্ঠানের গুণমানের “দুর্বল মূল্যায়ন” হয়েছে।

“এই প্রবণতাগুলির একটি সাম্প্রতিক ঘটনা হল উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে অস্থিরতার বিস্ফোরণ – ভারতের অন্যতম দরিদ্র রাজ্য – যা ২০২৩ সালের মে থেকে কমপক্ষে ১৫০ জন মারা গেছে এবং এর ফলে আগস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর একটি অনাস্থা ভোট প্রস্তাব আনা হয় , যদিও তা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছিল,” নিউইয়র্ক ভিত্তিক সংস্থাটি বলেছে।

মণিপুরে ৩ মে থেকে কুকি এবং মেইতেই সম্প্রদায়ের মধ্যে ব্যাপক হিংসার ঘটনা প্রত্যক্ষ করেছে৷ এই সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে প্রায় ৬০,০০০ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে৷ বিরোধী দলগুলি হিংসা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার জন্য BJP-র নেতৃত্বাধীন কেন্দ্র এবং BJP- জোটের রাজ্য সরকারকে দায়ী করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #Moody's survey, #Manipur violence, #Manipur Crisis

আরো দেখুন