বিনোদন বিভাগে ফিরে যান

প্রতীক্ষার অবসান, সত্যজিতের ‘পথের পাঁচালী’ দিয়েই শুরু G20 চলচ্চিত্র উৎসব

August 19, 2023 | < 1 min read

“পথের পাঁচালী” প্রদর্শনী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ১৯ আগস্ট নয়াদিল্লিতে সত্যজিৎ রায়ের “পথের পাঁচালী” প্রদর্শনীর মাধ্যমে শুরু হল G20 ফিল্ম ফেস্টিভ্যাল। G20 সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে সুসম্পর্ক বাড়ানোর জন্যই এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার (IIC) এবং বিদেশ মন্ত্রকের G20 সচিবালয়। উৎসবের উদ্বোধন করলেন বর্ষীয়ান বাঙালি অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়এবং G20 শেরপা অমিতাভ কান্ত।

১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত মানিকবাবু পরিচালিত ‘পথের পাঁচালী’ দিয়েই এবার বিশ্বকে স্বাগত জানাল জি-২০ চলচ্চিত্র উৎসব। জানা গিয়েছে মূল অনুষ্ঠানে চলচ্চিত্র প্রদর্শনী চলবে ৩ রা সেপ্টেম্বর পর্যন্ত। এছাড়াও এই তালিকায় রয়েছে আর‌ও ১৫টি বিদেশি সিনেমা। জানা গিয়েছে, এর মধ্যে অস্ট্রেলিয়ার ‘উই আর স্টিল হিয়ার’, ব্রাজিল, জাপানের ‘অ্যারিস্টোক্র্যাটস’ ও ‘মেজক্যুইট’স হার্ট’ রয়েছে। মেক্সিকা এবং দক্ষিণ কোরিয়ার ছবিও প্রদর্শিত হবে। নানা দেশ, নানা ভাষার এই অনুষ্ঠানে প্রদর্শিত সিনেমাগুলো দেশের গন্ডি ছাড়িয়ে বিশ্বকে শ্রদ্ধা ও সম্মানের সেতুবন্ধন গড়ে তুলতে সাহায্য করবে। এতে আমন্ত্রিত দেশগুলির মধ্যে বিদ্যমান সহযোগিতা আর‌ও বাড়বে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ‘পথের পাঁচালী’ মানেই বাঙালির কাছে আবেগ। সিনেমা দেখতে যাঁরা ভালবাসেন, তাঁদের কাছে অপু-দুর্গার কাহিনি চিরন্তন। সেই কাহিনি বিদেশের দর্শকদেরও মন ছুঁয়ে গিয়েছে। তাই তা আজও সত্যজিৎ রায়ের এই ক্লাসিক সিনেমা বিশ্বসেরা। ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারের সিডি দেশমুখ অডিটোরিয়ামে বিনামূল্যেই দেখা যাবে প্রত্যেকটি সিনেমা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Satyajit Ray, #screening, #G20 Film Festival, #Pather Panchali

আরো দেখুন