চব্বিশে কোন দিকে ব্যবসায়ীদের ভোট? কী কৌশল নিচ্ছেন তাঁরা?
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভোট ময়দানে ভোট রাজনীতির উপাদান হিসেবে সংখ্যালঘু ভোট, জনজাতি ভোট, দলিত ভোটের কথা কমবেশি সব্বাই জানেন। কিন্তু ব্যবসায়ীদের ভোট শুনেছেন কখনও? হ্যাঁ তালিকায় নয়া সংযোজন আসছে। এবার থেকে ‘ব্যবসায়ী ভোটব্যাঙ্ক’ নিয়ে কৌশল ঠিক করতে হবে রাজনৈতিক দলগুলোকে। আগামী লোকসভা নির্বাচনে ব্যবসায়ীরাই তাঁদের ব্যবসার ভালো-মন্দ বিচার করে, কোনও রাজনৈতিক দল বা জোটকে নিজেদের সমর্থন দিতে চান। কাদের সমর্থন করলে তাঁদের ব্যবসার মঙ্গল হবে, তাই-ই হবে ভোট দানের মাপকাঠি।
কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স এই ব্যবসায়ী ভোটব্যাঙ্ক গড়ে তোলার ডাক দিয়েছে। ২৪ আগস্ট ছত্তিশগড়ের রায়পুরে দু’দিন ব্যাপী সম্মেলনের ডাক দেওয়া হয়েছে, সেখানেই ঠিক হবে কাকে তাঁরা সমর্থন করবেন। দিল্লির রামলীলা ময়দানেও তাঁরা সভা করবেন। লোকসভা ভোটের ঠিক আগে কনফেডারেশনের কর্তারা জানাবেন, তাঁদের সমর্থন কোন দিকে।
ব্যবসায়ীরা বলছেন, গত ছ’বছর ধরে জিএসটি নিয়ে লাগাতার হেনস্তার শিকার হচ্ছেন তাঁরা। লাগামহীন ই-কমার্স ব্যবসার কারণে ছোট ব্যবসায়ীদের অবস্থা শোচনীয়। লাইসেন্স সংক্রান্ত অব্যবস্থার শিকার হচ্ছে ব্যবসায়ীরা। এসব বিবেচনা করেই তাঁরা সমর্থনের বিষয়টি ঠিক কোটবেন। মোদী সরকারের আমলেই এই যাবতীয় ঘটনা ঘটেছে, মনে করা হচ্ছে ব্যবসায়ীদের ভোট মোদী সরকারের বিরুদ্ধে যেতে পারে। যদিও ব্যবসায়ীরা মুখ খোলেননি।
আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট বি সি ভাটিয়া জানাচ্ছেন, লোকসভা ভোটের আগে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। তাঁরা মেপে পা ফেলতে চাইছেন। তিনি আরও জানান, ছোট-বড় ৪০ হাজার সংগঠনকে তাঁরা রাজনৈতিকভাবে একমুখী করতে চাইছেন। দেশের প্রায় ৭৫ লক্ষ ট্রান্সপোর্ট সংস্থার কর্মী ও চার কোটি হকারকে এক ছাতার তলায় আনতে চাইছেন তাঁরা। ক্রেতাদেরও ব্যবসায়ীদের স্বার্থে ভোটদানের আহ্বান জানাচ্ছেন তাঁরা। কনফেডারেশনের সেক্রেটারি জেনারেল প্রবীণ খান্ডেলওয়াল জানান, তাঁদের লক্ষ্য রাজনৈতিকভাবে একজোট হওয়া।