রাজ্য বিভাগে ফিরে যান

কেন বাংলাই বিনিয়োগের সেরা ঠিকানা? ভিন দেশের কূটনীতিকদের কী বললেন প্রাক্তন অর্থমন্ত্রী?

August 23, 2023 | 2 min read

কেন বাংলাই বিনিয়োগের সেরা ঠিকানা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় আগামী ২১-২২ নভেম্বর বসতে চলেছে বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের আসর। ইতিমধ্যেই তার প্রস্তুতি বৈঠক আরম্ভ হয়ে গিয়েছে। মঙ্গলবার তাজ প্যালেস হোটেলের দিল্লিতে থাকা ৪০ দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক সেরে ফেলেছেন বাংলার প্রাক্তন অর্থমন্ত্রী তথা অধুনা মুখ্যমন্ত্রীর উপদেষ্টা অমিত মিত্র। তিনিই তাঁদের বোঝালেন কেন এ দেশে বিনিয়োগের অন্যতম সেরা রাজ্য বাংলা। বিদেশ মন্ত্রকের অফিসার অন স্পেশাল ডিউটি স্টেটস সি রাজাশেখর উপস্থিত ছিলেন বৈঠকে। শোনা যাচ্ছে, অমিত মিত্র বিদেশি কূটনীতিকদের বলেন, সামনেই দুর্গাপুজো। তিনি তাঁদের পুজোর সময় বাংলায় আসার কথাও বলেন। বাংলার সংস্কৃতি আর তার সঙ্গে জড়িত শিল্পকে উপলব্ধি করার আহ্বানও জানান তিনি। বাংলায় বিনিয়োগের ক্ষেত্রে বিদেশের সঙ্গে সমন্বয়ের আশ্বাসও দিয়েছেন তিনি।

গত বছর বাংলায় ৩.১৪ লক্ষ কোটি টাকার বিদেশি বিনিয়োগের প্রস্তাব মিলেছিল। রাজ্য আশাবাদী, চলতি বছর পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে। রাজ্যে পালাবদল আসার পর থেকে বদলে গিয়েছে বাংলা, কর্মনাশা ধমর্ঘট বিলুপ্ত হয়েছে। জমি অধিগ্রহণ নিয়ে এখন তেমন সমস্যা হয় না। ক্ষুদ্র শিল্প, তথ্য প্রযুক্তি, ডেটা সেন্টার, থ্রিডি প্রিন্টিং, সিমেন্ট কারখানা, লেদার হাব একে একে সমৃদ্ধ হচ্ছে বাংলার বাণিজ্য। মানুষের মাথার চুল রপ্তানি থেকে সোনার অলঙ্কার, বাংলার শিল্পী-শ্রমিকদের কর্মসংস্থান বেড়েছে। দেউচা পাঁচামির পাশাপাশি পাঁচটি কোল ব্লক, কোল বেড মিথেন, শেল গ্যাস, শহরে পাইপলাইনের গ্যাস সরবরাহর মতো বিষয়ও রয়েছে। তাই সম্ভাবনা ও সুযোগে ভর করে বিদেশি বিনিয়োগে জোর দিচ্ছে রাজ্য।

বিনিয়োগকারীদের মন জয়ই বাংলার লক্ষ্য, তারই মঞ্চ গড়ছেন অমিত মিত্র। দেশ বিদেশে তাঁর পরিচিত কূটনীতিক, আমলা এবং নতুন নতুন বিনিয়োগকারীদের সামনে বাংলার কথা তুলে ধরলেন তিনি। ইতালি, ডেনমার্ক, নরওয়ে, হাঙ্গেরি, অস্ট্রিয়া, জাপান, কলোম্বিয়া, কেনিয়া, সৌদি আরব, নিউজিল্যান্ড,অস্ট্রেলিয়ার মতো ৪০ দেশের কূটনীতিকরা তা শুনলেন মুগ্ধ হয়ে।
প্রায় দু’ঘণ্টা আলোচনা চলে। তারপর কয়েকটি দেশের সঙ্গে পৃথকভাবে কথাও বললেন অমিতবাবু। রাজ্যের শিল্পসচিব বন্দনা যাদব, যুগ্মসচিব রাজু মিশ্র বৈঠকে হাজির ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dr Amit Mitra, #Bgbs 2023, #bengal., #invesment

আরো দেখুন