দেশ বিভাগে ফিরে যান

নতুন ভারতে সব কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পথ মিলবে নরেন্দ্র মোদীর দপ্তরে!

August 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিবিআই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), এনআইএ, সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো—প্রতেকটি তদন্তকারী সংস্থার দপ্তর এবং পরিচালন বিভাগ আলাদা। আর এই তদন্তকারী সংস্থাগুলি ভিন্ন ভিন্ন মন্ত্রকের অধীনে। মোদী সরকারের নয়া ভাবনায় এই সব সংস্থাই এখন মিলবে একটিমাত্র গন্তব্যে—সিআইও (চিফ ইনভেস্টিগেশন অফিসার অব ইন্ডিয়া)। আর সেই পদাধিকারী সরাসরি রিপোর্ট করবেন প্রধানমন্ত্রীর কাছে। অর্থাৎ নতুন ভারতে সব পথই মিলবে নরেন্দ্র মোদীর দপ্তরে।

ভোটের আগে কেন্দ্রীয় এজেন্সিগুলি সাধারণত সক্রিয় হয়ে ওঠে। বিরোধীদের অভিযোগ, নিশানা তাদেরই করা হয়। একই অভিযোগ উঠতে শুরু করেছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের মুখে। এই পরিস্থিতিতে সিআইও নিয়ে নতুন করে প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা।

চিফ ইনভেস্টিগেশন অফিসার কে হবেন, এখনও পর্যন্ত তা চূড়ান্ত হয়নি। তবে বেশিরকম চর্চায় রয়েছে ইডি প্রধান সঞ্জয় মিশ্রর নাম। দীর্ঘদিন ধরেই তাঁকে নিয়ে আইনি টানাপোড়েন চলছে। বহু আবেদন নিবেদনের পর আগামী মাস পর্যন্ত তাঁর মেয়াদ বাড়াতে পেরেছে মোদী সরকার। কিন্তু তারপর? সঞ্জয় মিশ্রর মতো ‘গুরুত্বপূর্ণ’ অফিসারকে কেন্দ্র যে ছাড়তে চাইছে না, সেটা পরিষ্কার। অনেকর মনেই স্বাভবিকভাবে প্রশ্ন উঠছে, তাহলে কি সিআইও পদে তাঁকেই আনা হচ্ছে?

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Enforcement Directorate, #NIA, #Serious Fraud Investigation Office, #Narcotics Control Bureau

আরো দেখুন