কলকাতা বিভাগে ফিরে যান

চন্দ্রযান-৩-র সঙ্গে সেলফি তুলতে চান? জানুন স্বপ্নপূরণের ঠিকানা

August 25, 2023 | < 1 min read

জানুন স্বপ্নপূরণের ঠিকানা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নৌসেনার যুদ্ধ জাহাজের মডেল থেকে DRDO-র নয়া আবিষ্কার, পিস্তল, রাইফেল থেকে সেনার আর্টিলারি গান- কী নেই সেখানে! কিন্তু ভিড় টানছে চন্দ্রযান-৩ এর মডেল, সেল্ফির জন্য মহাকাশচারীদের হার্ড কভার পোশাকও রয়েছে সেখানে। ‘সেন্ট্রাল ক্যালকাটা সায়েন্স অ্যান্ড কালচার অর্গানাইজেশন ফর ইউথ’-এর উদ্যোগে সল্টলেক সেন্ট্রাল পার্কে অর্থাৎ বইমেলা প্রাঙ্গণে শুরু হয়েছে ২৬তম ন্যাশনাল এগজিবিশন। এবারের প্রদর্শনীর থিম হল, ‘কন্ট্রিবিউশন টু মেক অ্যাডভান্সড, পাওয়ারফুল অ্যান্ড গ্রেট ইন্ডিয়া’। ছাত্রছাত্রী, যুব সম্প্রদায়, গবেষক, সাধারণ মানুষ সকলেই প্রদর্শনী ঘুরে দেখতে পারবেন।

ভারতীয় সেনা, বায়ুসেনা, নৌসেনা, ডিআরডিও, ইসরো, অ্যাটমিক এনার্জি, অর্ডিন্যান্স ফ্যাক্টরি, শিপ বিল্ডার্স, সায়েন্স, স্বাস্থ্য, বিজ্ঞান, কোল মাইন মন্ত্রকসহ কেন্দ্রের ১৫০টি সংস্থা ও দপ্তর এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। বৃহস্পতিবার, এই প্রদর্শনীর উদ্বোধন করেন সাংসদ সৌগত রায়। আগামী ২৭ আগস্ট পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রতিদিন বেলা ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

প্রদর্শনী দেখতে প্রথম দিনেই উপচে পড়েছিল ভিড়। বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা হাজির হয়েছিল। সেনার প্যাভিলিয়নে বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়েছিলেন। অনেকেই সেনার গাড়ি ও আর্টিলারি গানে বসেছেন। বিভিন্ন ধরনের পিস্তল, স্নাইপার, রাইফেল, হ্যান্ড গ্রেনেড, রকেট লঞ্চার ইত্যাদি অস্ত্র ও সরঞ্জাম ছুঁয়ে দেখার সুযোগও রয়েছে এখানে, মানুষজন তা দেখছেনও। সেনা, বায়ুসেনা, নৌবাহিনীতে যোগ দেওয়ার ব্যাপারে পড়ুয়াদের উৎসাহিত করা হচ্ছে। তবে এবারের প্রদর্শনীর আকর্ষণের কেন্দ্রে ছিল ইসরোর স্টল। স্টলের প্রবেশপথেই চন্দ্রযান-৩ এর মডেল রাখা হয়েছে। স্টলের ভিতরে রয়েছে চন্দ্রযান-১ এবং চন্দ্রযান-২-র ল্যান্ডার মডেল। সেখানে দাঁড়িয়ে সেল্ফি তোলার ধুম পড়েছে প্রথম দিনেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#DRDO, #central park, #artillery gun

আরো দেখুন