দেশ বিভাগে ফিরে যান

চিনের মানচিত্রে অরুণাচল প্রদেশ ও আকসাই চিন,ক্ষোভ প্রকাশ বিরোধীদের

August 30, 2023 | 2 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার চিনের মানচিত্রে অরুণাচল প্রদেশ ও আকসাই চিনকে দেখানোর বিষয়ে তীব্র আপত্তি জানিয়েছে ভারতে বিরোধী রাজনৈতিক দলগুলি। মুম্বইয়ে বিরোধী জোট INDIA-র বৈঠকের আগে চিনের মানচিত্র নিয়ে ক্ষোভ প্রকাশ করল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস।

মণিপুরের পর ফের চিন ইস্যুতে রাহুল গান্ধীর তির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বুধবার সকালে কংগ্রেস নেতা রাহুল চিনের প্রকাশিত নতুন মানচিত্র নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেন। কর্নাটকে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে তিনি বলেন, অরুণাচল প্রদেশ এবং আকসাই চিনকে নিজের ভূখণ্ড বলে চিন যে দাবি তুলেছে সে ব্যাপারে প্রধানমন্ত্রীর মুখ খোলা উচিত। কংগ্রেস সাংসদ বলেন, আমি তো কত বছর ধরে বলে আসছি, প্রধানমন্ত্রী লাদাখ নিয়ে মিথ্যা কথা বলে আসছেন। লাদাখের এক ইঞ্চি জমিও হাতছাড়া হয়নি, এটা পুরো মিথ্যা কথা, আমি বহুবার বলেছি।

তিনি আরও বলেন, গোটা লাদাখের মানুষ জানেন, চীন তাদের জমি দখল করেছে। ওরা নতুন যে মানচিত্র প্রকাশ করেছে, তা বিপজ্জনক ও গুরুতর সমস্যা। চীন আমাদের জমি কেড়ে নিয়েছে। প্রধানমন্ত্রীর উচিত এনিয়ে দেশবাসীর কাছে মুখ খোলা।

তৃণমূল কংগ্রেস সামাজিক মাধ্যম X-এ লিখেছে, অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন অঞ্চলকে চিন নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে তাদের প্রকাশইত ‘স্ট্যান্ডার্ড ম্যাপ’এ উল্লেখ করেছে। জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে এই ধরনের হুমকি আমাদের দেশের জন্য বিপদের, অথচ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ইস্যুতেও নিরবতা বজায় রেখেছেন। মাননীয় প্রধানমন্ত্রী, মণিপুরের মতো এই বিষয়টিও কী আপনার নজর এড়িয়ে যাবে?

উল্লেখ্য, অরুণাচল ও আকসাই চিনে নতুন মানচিত্রে নিজেদের বলে দাবি করেছে চিন। ম্যাক্সারের নয়া উপগ্রহ চিত্র থেকে চাঞ্চল্যকর খবর জানা গেছে। শুধু তাই নয়, স্যাটেলাইট ইমেজ দেখিয়েছে কীভাবে আকসাই চিন উপত্যকায় সুড়ঙ্গ ও খাদ তৈরি করেছে লাল ফৌজ। নতুন সেনা ছাউনি ও সীমান্তে অস্ত্র ভাণ্ডার বানানোর উদ্দেশ্যেই এই সুড়ঙ্গ তৈরি করছে চিন, এমনটাই দাবি।

এই আবহে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী মঙ্গলবার বলেন, ‘‘অরুণাচল প্রদেশ এবং আকসাই চিন নিয়ে চিনের ভিত্তিহীন দাবি ভারত খারিজ করছে।’’ ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘‘এমন বিকৃত মানচিত্র প্রকাশ করা চিনের অভ্যাসে পরিণত হয়েছে। ওরা প্রতিবেশীর ভূখণ্ডকেও নিজের অংশ বলে দাবি করে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Arunachal Pradesh, #map, #aksai, #India, #Controversy, #china

আরো দেখুন