দেশ বিভাগে ফিরে যান

কীভাবে রান্নার গ্যাসের দর বাড়িয়ে ৩০ লক্ষ কোটি মুনাফা করল মোদী সরকার?

August 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রান্না গ্যাসের দর বাড়িয়ে কোটি কোটি টাকা মুনাফা করল মোদী সরকার, এমনই অভিযোগ বিরোধীদের। মঙ্গলবার রান্নার গ্যাসের দাম কমিয়েছে মোদী সরকার। বুধবার কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনেত পরিসংখ্যান দেখিয়ে দাবি করছেন, গত ৯ বছরে এলপিজির দাম ১৮৫ শতাংশ বাড়িয়েছে মোদী সরকার। এখন মাত্র সাড়ে ১৭ শতাংশ দর কমানো হয়েছে। তিনি আরও দাবি করছেন, মোদী আমলে গত সাড়ে ন’বছরে দর বাড়িয়ে ৩০ লক্ষ কোটি টাকার মুনাফা করা হয়েছে।

অন্যদিকে বিরোধীদের দাবি, ইন্ডিয়া জোটের শক্তি দেখেই দাম কমাতে বাধ্য হয়েছে বিজেপি সরকার। কংগ্রেস মুখপাত্র আরও বলেন, ক্রম ক্ষমতা অনুযায়ী ভারতেই রান্নার গ্যাসের দাম সবচেয়ে বেশি। ২০১৪ সালে সিলিন্ডার প্রতি দাম ছিল ৪০০ টাকা। ওই দাম বাড়তে বাড়তে এখন ১,১৪০ টাকায় পৌঁছে গিয়েছে। তা থেকে মাত্র ২০০ টাকা দাম কমানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারে এই মুহূর্তে এলপিজির দাম ২০১৪ সালের তুলনায় কমে প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে দাম কমার কোনও সুবিধাই দেশের মানুষকে পেতে দেওয়া হয়নি। উল্লেখ্য, ভারতে রান্নার গ্যাসের দাম সৌদি আরামকোর এলপিজির মূল্য ও ডলারের সাপেক্ষে টাকার দামের উপর নির্ভর করে। ২০১৪ সালের জানুয়ারিতে সৌদি আরামকোর এলপিজির দাম ছিল প্রতি মেট্রিক টনে ১০১০ ডলার। ২০২৩ সালের জানুয়ারিতে দর কমে দাঁড়ায় প্রতি মেট্রিক টন পিছু ৫৯০ ডলার। আগস্টে দাম আরও কমে ৪৭০ ডলারে পৌঁছয়।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন, তার আগেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির আঁচে জেরবার আম জনতা। সিলিন্ডার পিছু ২০০ টাকা করে রান্নার গ্যাসের কমিয়েছে বিজেপি সরকার। বিরোধীদের দাবি, ভোটের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত নয় বছর ধরে, গ্যাসের দাম মাত্রাতিরিক্তভাবে বাড়িয়ে কোষাগার ভরেছে মোদী সরকার। এখন ভোট দোরগোড়ায় আসতেই নামমাত্র দর কমিয়ে, ভোট বাক্স ভর্তি করতে চায় তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #cooking gas, #Modi Government, #price

আরো দেখুন