দেশ বিভাগে ফিরে যান

বন্দে ভারত চালিয়ে মোদীর জয়গান? তাই কি কোপ রাজধানী এক্সপ্রেসে?

August 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় রেলের গর্বের নাম রাজধানী এক্সপ্রেস, প্রায় পঞ্চাশ বছরেরও বেশি সময় যাবৎ চলা এই ট্রেনের সঙ্গে আত্মিক যোগাযোগ তৈরি হয়ে গিয়েছে দেশবাসীর। ১ মার্চ, ১৯৬৯, বিকেল সাড়ে ৫টায় নয়াদিল্লি থেকে যাত্রা শুরু করেছিল দেশের প্রথম রাজধানী এক্সপ্রেস। ১৪৫০ কিলোমিটার পথ ১৭ ঘণ্টা ২০ মিনিটের রেকর্ড সময়ে অতিক্রম করে পরদিন সকাল ১০টা ৫০ মিনিটে তা হাওড়া পৌঁছয়। সেই থেকেই রাজধানী এক্সপ্রেসের সঙ্গে জড়িয়ে পড়ে বাংলা ও বাঙালি। পরবর্তীতে দেশের অন্যান্য রুটেও চালু হয় দ্রুতগামী এই ট্রেন। রেল তথা দেশের গর্ব হয়ে ওঠে রাজধানী এক্সপ্রেস। কিন্তু সেই গর্ব, আবেগ ও ঐতিহ্যকে ধূলিসাৎ করতে মরিয়া মোদী সরকার। কারণ বন্দে ভারত এক্সপ্রেসকে যে প্রতিষ্ঠা দিতে হবে। এই সুপারফাস্ট ট্রেনকেই দেশের এক এবং একমাত্র প্রিমিয়াম ট্রেন করার ভাবনায় রয়েছে মোদী, কারণ বন্দে ভারত তাঁর জমানায় চালু হয়েছে। ফলে বন্দে ভারতকে এক নম্বর বানানোর আসল উদ্দেশ্য নিজের প্রচার পাওয়া, কিন্তু সেই স্বপ্ন বাস্তবায়নে কোপ পড়েছে রাজধানী এক্সপ্রেসের জন্য।

রেলমন্ত্রকের সিদ্ধান্ত, শতাব্দী এক্সপ্রেসের রুটগুলিতে বন্দে ভারত ট্রেন চালানো হবে। অন্যদিকে, শতাব্দী এক্সপ্রেস ধাপে ধাপে বন্ধ করা হবে। এখন ২৫টি রুটে চেয়ার কার বিশিষ্ট বন্দে ভারত চলছে, সেই পঁচিশটিই শতাব্দীর রুট। জানা যাচ্ছে, রাজধানী এক্সপ্রেস নিয়েও একই ভাবনায় রেল। স্লিপার ক্লাস যুক্ত যে বন্দে ভারত ট্রেন তৈরি হচ্ছে, সেগুলিই রাজধানী এক্সপ্রেসের জায়গায় চালানো হবে। রাজধানী এক্সপ্রেসের জনপ্রিয় রুটই বেছে নেওয়ার খোঁজও আরম্ভ হয়েছে। সম্ভাব্য রুট হিসেবে উঠে আসছে দিল্লি-কলকাতা এবং দিল্লি-মুম্বই রাজধানী রুটের নাম শোনা যাচ্ছে। এই দুটি রুটে পরিকাঠামোগত মানোন্নয়ন ঘটিয়ে দূরপাল্লার ট্রেনের গতি বাড়িয়ে ঘণ্টায় ১৬০ কিলোমিটার করার অনুমোদন দিয়েছে মোদীর মন্ত্রিসভা। স্লিপার যুক্ত বন্দে ভারত ট্রেনের সর্বোচ্চ গতি হতে চলেছে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা, এতেই তুঙ্গে জল্পনা।

২০২১ সালের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে মোদী ঘোষণা করেছিলেন, ৭৫ সপ্তাহে দেশের ৭৫টি প্রান্ত থেকে বন্দে ভারত ট্রেন চলবে। সেই লক্ষ্য পূরণেই ব্যস্ত রেল। টার্গেট পূরণ হলেই চেয়ার কার বন্দে ভারতের উৎপাদন বন্ধ। রেল এখন স্লিপার কোচ বিশিষ্ট বন্দে ভারত তৈরিতে ব্যস্ত। প্রাথমিকভাবে ২০০টি স্লিপার ক্লাস যুক্ত বন্দে ভারত ট্রেন তৈরি করা হবে বলে শোনা যাচ্ছে। দুটি সংস্থাকে আলাদাভাবে ১২০টি এবং ৮০টি রেক তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। মহারাষ্ট্রের লাতুরে ১২০টি রেক তৈরির কাজ শীঘ্রই শুরু হচ্ছে। ২০২৪-র লোকসভা ভোটের প্রাক্কালে দেশের অন্তত একটি বা দু’টি রুটে স্লিপার বিশিষ্ট বন্দে ভারত ট্রেন চালাতে মরিয়া মোদী সরকার। নির্বাচনী প্রচারে বন্দে ভারত এক্সপ্রেসকে সাফল্য হিসেবে তুলে ধরতে মরিয়া মোদী ও তাঁর দল। কিন্তু রাজধানীর আবেগে আঘাত পড়লে ভোট বাক্সে হিতে বিপরীত হবে না তো? সে চিন্তায় শঙ্কিত বিজেপিও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Vande Bharat Express, #Rajdhani Express

আরো দেখুন