দেশ বিভাগে ফিরে যান

১৬৬ বছরের ইতিহাসে প্রথম মহিলা চেয়ারপার্সন পেল ভারতীয় রেল

September 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় রেল প্রথম মহিলা চেয়ারপার্সন পেল। বৃহস্পতিবার রেল মন্ত্রকের তরফে এক বিবৃতিতে রেল বোর্ডের প্রথম মহিলা চেয়ারপার্সনের নাম সামনে আনা হয়। শুক্রবার থেকেই রেল বোর্ড চেয়ারপার্সনের দায়িত্ব নিচ্ছেন জয়া ভার্মা সিনহা।

এর আগে নর্দান রেল, সাউথ ইস্টার্ন রেল, ইস্টার্ন রেলে কাজ করেছেন জয়া। ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী জয়া ১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিস (আইআরটিএস)-এ যোগ দেন।

ওড়িশার বালেশ্বরে দু’টি ট্রেন এবং মালগাড়ির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় পরিচিত মুখ হয়ে উঠেছিলেন জয়া। বাংলাদেশের ঢাকায় ভারতীয় হাই কমিশনে রেলওয়ে উপদেষ্টার পদে ছিলেন চার বছর। কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস পরিষেবার নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে জয়ার।

ভারতীয় রেলের প্রায় ১৬৬ বছরের ইতিহাসে এর আগে শীর্ষতম আধিকারিক হিসেবে কোনও মহিলা দায়িত্ব পাননি। ১৯০৫ সাল থেকে কার্যকর হয়েছে রেল বোর্ড। যার অর্থ, রেল বোর্ডের ১১৮ বছরের ইতিহাসে এই প্রথম চেয়ারপার্সন হচ্ছেন একজন মহিলা আধিকারিক। প্রসঙ্গত, তাঁর অবসর গ্রহণের মেয়াদ ছিল আগামী ১ অক্টোবর। কিন্তু এদিনের বিজ্ঞপ্তিতে একইসঙ্গে কেন্দ্র জানিয়ে দিয়েছে, অবসর গ্রহণের দিন থেকে তিনি রি-এমপ্লয়েড হয়ে যাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #Jaya Verma Sinha, #woman chairperson

আরো দেখুন