দেশ বিভাগে ফিরে যান

BJP-র অর্ধেক সম্পদও নেই আটটি জাতীয় দলের, বলছে ADR-এর রিপোর্ট

September 5, 2023 | 2 min read

BJP-র অর্ধেক সম্পদও নেই আটটি জাতীয় দলের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২১-২২ অর্থবছরে দেশের আটটি জাতীয় দলের ঘোষিত মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৮,৮২৯.১৫৮ কোটি টাকায়। যার মধ্যে সর্বাধিক সম্পদ বেড়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র। ঘোষিত আর্থিক বছরে বিজেপির পক্ষ থেকে দেওয়া তথ্য অনুসারে তাদের সম্পদ বেড়ে হয়েছে ৬,০৪৬.৮১ কোটি টাকা। সোমবার অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

এডিআরের প্রতিবেদনে দেখা যাচ্ছে, ২০২১-২২ অর্থবছরে বিজেপির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ৪৬ কোটি ৮১ লাক্ষ টাকা। এরপরই রয়েছে কংগ্রেস, তাদের মোট সম্পদ ৮০৫ কোটি ৬৮ লক্ষ টাকা। তৃতীয় অবস্থানে রয়েছে সিপিআইএম (কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্ক্সিস্ট), যাদের সম্পদের পরিমাণ ৭৩৫ কোটি ৭৭ লক্ষ টাকা। কংগ্রেস, সিপিআইএম-সহ অন্যান্য প্রধান দল, যেমন উত্তর প্রদেশের বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, সিপিআই এবং অন্যান্য দল (যারা গত আর্থিক বছরে জাতীয় দল হিসাবে স্বীকৃত ছিল) মিলিয়ে মোট সম্পদের পরিমাণ ২ হাজার ৭৮২ কোটি ৩৩ লক্ষ টাকা; অর্থাৎ সবার মিলিয়ে সম্পদ বিজেপির অর্ধেকের চেয়ে কম।

বিজেপির সম্পদের পরিমাণ উত্তরোত্তর বাড়ছে। ২০২০-২১ সালে ৪ হাজার ৯৯০ কোটি ১৯ লক্ষ টাকা থেকে বিজেপির সম্পদ ২১ শতাংশ বেড়ে ২০২১-২২ অর্থবছরে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৬ কোটি ৮১ লক্ষ টাকা। এই বাড়তি সম্পদ হাতে থাকার লাভ বিজেপি যে আগামী বছরের লোকসভা নির্বাচনে পাবে, তা নিয়ে নির্বাচনী সম্পদ বিশ্লেষকদের মধ্যে মতভেদ নেই। ২০২০-২১ সালে ভারতে যে আটটি জাতীয় দল নথিভুক্ত ছিল, তাদের সম্পদ ৭ হাজার ২৯৭ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৮২৯ কোটি টাকাতে।

এডিআর রাজনৈতিক দলগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে তাদের বিশ্লেষণ চালিয়েছে। কিন্তু দলগুলোর দেওয়া তথ্যে অসামঞ্জস্য ও গরমিল আছে কি না, তা এডিআর খতিয়ে দেখেনি।

প্রতিবেদনে লেখা হয়েছে, দান হিসেবে প্রাপ্ত স্থায়ী সম্পদের বিবরণ দেওয়া উচিত। যেমন সম্পদের মূল মূল্য, কোনো সংযোজন বা ছাড়, সম্পদের (বার্ষিক) অবমূল্যায়ন, নির্মাণের খরচ ইত্যাদি। রাজনৈতিক দল যে স্থায়ী সম্পদ ক্রয় করছে, তার বিবরণও ঘোষণা করা উচিত, যা সব জাতীয় দল ঘোষণা করেনি।
এ ছাড়া রাজনৈতিক দলের উচিত, তারা যেসব সূত্র থেকে ঋণ দিচ্ছে, সেগুলো সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য দেওয়া। কোথাও তারা যদি টাকা রাখে বা কাউকে ঋণ দেয়, সে সম্পর্কেও তথ্য প্রকাশ্যে আনা, যা সব দল করছে না বলে জানিয়েছে এডিআর।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #political parties, #Funds, #ADR Report

আরো দেখুন