কলকাতা বিভাগে ফিরে যান

সিঙ্গাপুর, ব্যাঙ্কক, নিউ ইয়র্ক-এর মতো ‘ফুড ওয়াক’ গড়ে উঠছে পাটুলিতে

September 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা শহরের অলিতেগলিতে ভোজনবিলাসীদের জন্য নানা তীর্থস্থান গড়ে উঠেছে যুগ যুগ ধরে। কলকাতার স্ট্রিটফুডের এই সব দোকানের সুখ্যাতি ছড়িয়ে প়ড়েছে বিশ্বজু়ড়ে। সব বয়সের মানুষ এই জায়গায় নিয়মিত পছন্দসই খাবার চেখে দেখেন। যেমন, ডেকার্স লেন, টেরিটি বাজার।

এবার সেই তালিকায় নাম লিখিয়েছে পাটুলির ঝিল পাড়। এখন মানুষের অন্যতম ‘ফেভারিট ডেস্টিনেশন’ হয়ে উঠেছে এই এলাকা। বিকেলের পর থেকেই মানুষের ভিড় জমে এই এলাকায়। এবার সেখানে সরকারি উদ্যোগে তৈরি হচ্ছে শহরের প্রথম ‘ফুড স্ট্রিট’। যার পোশাকি নাম, ‘কলকাতা ফুড ওয়াক’। যার জন্য বরাদ্দ হয়েছে প্রায় এক কোটি টাকা।

সিঙ্গাপুর, ব্যাঙ্কক, পাটায়া, মালয়েশিয়া, নিউ ইয়র্ক সহ বিদেশের একাধিক শহরে নানা কনসেপ্ট ব্যবহার করে তৈরি ফুড স্ট্রিট রয়েছে। পাটুলি ঝিল পাড়ে বর্তমানে ১২টি বিভিন্ন ধরনের ফাস্ট ফুডের দোকান আছে। পাটুলি থেকে সায়েন্স সিটির দিকে যেতে বাঁদিক বরাবর ফাঁকা জায়গা, সেখানে ফুটপাত নতুন করে সাজিয়ে বসবে ১৬টি নয়া খাবারের দোকান। পাটুলি ঝিল পাড়কে বেছে নেওয়ার কারণ হিসেবে এক পুরকর্তা বলেন, ওখানে পরিবেশ সুন্দর। মানুষের যাতায়াত বেশি। অনেকটা জায়গাও রয়েছে। তাই নতুন দোকান হলে ব্যবসা আরও বাড়বে। এতদিন যেটা বেসরকারি উদ্যোগে হয়েছে, সেটাই সরকারি উদ্যোগে অন্য মাত্রা পাবে। এরপর রাসেল স্ট্রিটে এমন কিছু তৈরি করার পরিকল্পনা আছে।

প্রথমে গঙ্গাপাড়ে এমন ফুড স্ট্রিট করার পরিকল্পনা হয়েছিল। কিন্তু বন্দর এবং সেনাবাহিনীর অনুমতি সংক্রান্ত জটিলতা দেখা দেওয়ায় সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। কেমন হবে এই ‘ফুড স্ট্রিট’? জানা গিয়েছে, পরিকাঠামো তৈরিতে সাহায্য করবে পুরসভা। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, দু’টি বিষয় প্রধানত গুরুত্ব পাবে। এক, খাবারের গুণমান। দুই, সংশ্লিষ্ট এলাকার পরিবেশ। খাবারের দোকান চালাতে পর্যাপ্ত পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের ব্যবস্থা করবে পুরসভা। বিরিয়ানি থেকে চাউমিন, রোল, ফ্রায়েড রাইস, মোমো ইত্যাদির মতো অনেক খাবারের দোকান সেখানে থাকবে। প্রত্যেকটি দোকানের সামনে ফুটপাতে থাকবে বসার জায়গা।

TwitterFacebookWhatsAppEmailShare

#patuli, #Food Walk, #Kolkata food, #Kolkata

আরো দেখুন