কলকাতা বিভাগে ফিরে যান

ডিসেম্বরেই হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে ছুটবে মেট্রো

September 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে মেট্রো রেলের বাণিজ্যিক পরিষেবার সূচনা হয়ে যাবে ডিসেম্বর মাসেই। সেই লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে মেট্রো রেল। কলকাতা মেট্রো রেলের ম্যানেজিং ডিরেক্টর ভিকে শ্রীবাস্তব বুধবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন।

তিনি বলেন, যেহেতু দেশের মধ্যে এটি প্রথম মেট্রো যেটি একটি বড় নদীর নিচ দিয়ে যাবে, তাই নিরাপত্তা সব রকম ভাবে আঁটোসাঁটো করা হচ্ছে। এখন ট্রায়াল রান চলছে। তবে যাত্রী নিরাপত্তার সাথে কোনও ভাবেই আপোষ করতে চায় না কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।

তিনি জানিয়েছেন, ‘প্রাথমিকভাবে দু’টি রেক সারাদিন দু’দিকে চালানো হবে। ১২ মিনিটে রেক গুলি গন্তব্যে পৌঁছবে। মাঝখানে থাকবে তিনটি করে স্টেশন। এই ভাবেই সারাদিন পরিষেবা চলবে।

ইতিমধ্যেই নতুন মেট্রোর হাওড়া ময়দান, হাওড়া, বি বা দী বাগ এবং এসপ্লানেড স্টেশনে যাত্রীদের ঢোকা-বেরোনোর জন্য বিশেষ স্বয়ংক্রিয় গেট বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। ওই মেট্রোপথে ভাড়া আদায়-সহ পরিষেবা সংক্রান্ত বিভিন্ন ব্যবস্থা সেক্টর ফাইভ এবং শিয়ালদহের মধ্যে চালু ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। যাতে যাত্রীদের ক্ষেত্রে ভাড়ার কাঠামো, যাতায়াত সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার বিষয়গুলি এক জায়গা থেকেই নিয়ন্ত্রিত হয়।

মাঝের অংশ বৌবাজারে বারকয়েক বিপত্তির কারণে শিয়ালদহ থেকে এসপ্লানেড পর্যন্ত এখনই মেট্রো ছুটবে না ঠিকই, তবে ওই ব্যবধানটুকু সরিয়ে রেখে বাণিজ্যিক পরিষেবার নানা আনুষঙ্গিক শর্ত পূরণ করে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চালু থাকা একই ‘নেটওয়ার্ক’-এর আওতায় চলে আসবে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশ। বলা যেতে পারে, নতুন সফ্‌টওয়্যার এবং হার্ডওয়্যারের সংযুক্তির হাত ধরে এই প্রথম জুড়ে যাচ্ছে মেট্রোর পূর্ব এবং পশ্চিম, দুই প্রান্ত।

ভিকে শ্রীবাস্তব এদিন জানিয়েছেন, বউবাজারে সুড়ঙ্গে ছোটখাটো কিছু কাজ বাকি আছে। সেই কাজ শেষ হলেই সেখানে গ্রাউন্ড ফ্রিজিংয়ের কাজ শুরু হবে। গ্রাউন্ড ফ্রিজিংয়ের কাজ শেষ হতে সময় লাগবে ৬ – ৮ মাস। তার পর সেখানে বাড়ি নির্মাণ শুরু হবে। ২৬টি বাড়ি নির্মাণ করতে দেড় বছর লাগতে পারে। তিনি বলেন, আগামী বছরের মাঝামাঝি বউবাজারে মাটির নীচে মেট্রোর ট্রায়াল রান শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #east west metro, #Sector v, #Esplanade, #Howrah Maidan

আরো দেখুন