দেশ বিভাগে ফিরে যান

এবার ‘ইন্ডিয়া’ নামের দাবিদার পাকিস্তান? হইচই সমাজমাধ্যমে

September 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর ইন্ডিয়া নয়, এবার থেকে দেশের নাম শুধুই ভারত! এমনই জল্পনা ছড়িয়ে গোটা দেশে। জি-২০ সম্মেলন উপলক্ষ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত নৈশভোজের একটি আমন্ত্রণ পত্র প্রকাশের পরই তুমুল চর্চা শুরু হয়েছে। এবার পাকিস্তানও কি দেশের নাম পাল্টাবে? সমাজ মাধ্যম তথা নেট দুনিয়ায় জল্পনা ছড়িয়েছে। ভারত যদি ‘ইন্ডিয়া’ নাম ত্যাগ করে, তাহলে ইন্ডিয়া নামটির জন্য নাকি সরকারিভাবে রাষ্ট্রসঙ্ঘে দাবি জানাবে পাকিস্তান। পাকিস্তানের একটি সংবাদমাধ্যমের সূত্র উল্লেখ করে এক্স (টুইটার) হ্যান্ডেলে এই সংক্রান্ত একটি পোস্ট করা হয়। যাকে কেন্দ্র করে নেটপাড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে।

যদিও সে’দেশের সরকার বা সরকারি তরফে কেউই এই বিষয়ে মুখ খোলেনি। চুপ করে বসে নেই নেটিজেনরাও। অনেকেই নিছক মজা হিসেবে পোস্ট করেছেন। কেউ কেউ লিখছেন, পাকিস্তান যদি ইন্ডিয়া দাবি করে, তাহলে আফগানিস্তানও পাকিস্তানের দাবি জানাতে পারে। আরেক নেটিজেনের কটাক্ষ, নাম পাল্টালেও পাকিস্তানের কপাল পাল্টাবে না। প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগ লিখেছেন, গ্রাম তৈরিই হল না, আর ডাকাতের দল চলে এসেছে।

প্রসঙ্গত, প্রচলিত ইতিহাস অনুযায়ী, পাকিস্তান রাষ্ট্রের অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্না ইন্ডিয়া নামের বিরোধিতা করেছিলেন। জিন্নার যুক্তি ছিল, ইন্ডিয়া নামটি ব্রিটিশরাজের ইতিহাস বহন করবে। ভারতে ভেঙে যে পাকিস্তান তৈরি হয়েছে, সেই স্মৃতিও চিরদিন উঠে আসবে ইন্ডিয়া নামের কারণে। এখন পাকিস্তানেই সেই ইন্ডিয়া নাম গ্রহণের দাবি উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #pakistan, #virender sehwag

আরো দেখুন