দেশ বিভাগে ফিরে যান

তীর্থযাত্রীদের দক্ষিণ ভারতের তীর্থস্থানগুলি ঘোরার সুযোগ করে দিচ্ছে রেল, বিস্তারিত জেনে নিন

September 8, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ Rover Holidays

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: তীর্থযাত্রীদের জন্য আবারও স্পেশাল ট্রেনে ভ্রমণের সুযোগ। এবার দক্ষিণ ভারতের জন্য স্পেশাল ট্রেন ছাড়ছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড বা IRCTC। আর সেই কারণেই অসাধারণ একটি টুর প্যাকেজ নিয়ে এসেছে IRCTC।

কোথায় কোথায় ঘুরবেন?

১২ দিনের সফরে আগামী ২৫ অক্টোবর যাত্রা শুরু করবে ‘ভারত গৌরব’ ট্রেন। ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’ উদ্যোগকে মাথায় রেখেই এই ট্রেনে দেশবাসীকে তীর্থস্থান দর্শনে বিশেষ ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই যাত্রায় তিরুপতি, মীনাক্ষী মন্দির, রামেশ্বরম, কন্যাকুমারী, ত্রিবান্দম ধাম ঘুরে দেখতে পারবেন তীর্থযাত্রীরা।

খরচ কত জানেন?

এই সফরকে সামনে রেখে আইআরসিটিসি তিনটি ক্যাটিগরি তৈরি করেছে। যাত্রীরা তাঁদের পছন্দ ও বাজেট অনুযায়ী ক্যাটিগরি বাছাই করতে পারবেন। সেগুলি হল— এক, ইকোনমি (স্লিপার ক্লাস), এতে মোট আসন সংখ্যা ৫৮০টি। এই ক্যাটিগরিতে মাথাপিছু খরচ ২১ হাজার ৩০০ টাকা। এই যাত্রীদের জন্য নন-এসি হোটেল ও নন-এসি বাসের ব্যবস্থা থাকবে। দুই, স্ট্যান্ডার্ড ক্লাস, এতে মোট আসন সংখ্যা ৭০টি। প্রতি মাথাপিছু খরচ হবে ৩৩ হাজার ৩০০ টাকা। এক্ষেত্রেও তীর্থ যাত্রীদের জন্য নন-এসি হোটেল ও নন-এসি বাস বরাদ্দ করা হবে। তিন, কমফোর্ট ক্লাস, এতে আসন রাখা হয়েছে ১৪০টি। এই ক্যাটিগরিতে মাথাপিছু খরচ হবে ৩৬ হাজার ৪০০ টাকা। শুধুমাত্র কমফোর্ট ক্লাসের জন্য থাকবে এসি বাস ও এসি হোটেলের ব্যবস্থা। ট্যুর চলাকালীন তীর্থযাত্রীদের উন্নতমানের নিরামিষ খাবার পরিবেশন করা হবে।

কোন কোন স্টেশনে ওঠানামার সুযোগ পাবেন

যাত্রাপথে যাত্রীরা যেসব স্টেশনে ওঠানামার সুযোগ পাবেন, সেগুলি হল— কলকাতা স্টেশন, বর্ধমান, বোলপুর শান্তিনিকেতন, রামপুরহাট, পাকুর, ভাগলপুর, খড়্গপুর, বালেশ্বর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর, খুরদা রোড।

কী ভাবে টিকিট বুকিং করবেন?

আইআরসিটিসি’র ওয়েবসাইটের মাধ্যমে টিকিট কাটতে পারেন। কিংবা আইআরসিটিসি’র আঞ্চলিক অফিস (রাজস্থানে) গিয়েও এই সফরে টিকিট বুকিং করতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pilgrims, #South India, #tourists, #special trains, #IRCTC

আরো দেখুন