রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে চালু হয়ে গেল নতুন শিক্ষানীতি, কী কী বদল আনা হল?

September 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্য সরকার নিজস্ব শিক্ষানীতি বলবৎ করার জন্য কমিটি গঠন করেছিল। সেই কমিটি প্রস্তাবিত রাজ্য শিক্ষানীতিকেই মান্যতা দিল সরকার। শনিবার সকালেই স্কুল শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে নয়া শিক্ষানীতি নিয়ে যাবতীয় তথ্য আপলোড করা হয়েছে। 

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ২০৩৫ সালের মধ্যে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটানোর লক্ষ্যেই নয়া শিক্ষানীতি তৈরি করা হয়েছে। জাতীয় শিক্ষানীতির কিছু প্রস্তাব যেমন গ্রহণ করা হয়েছে, তেমনই নিজেদের তৈরি করা কমিটিতে আলোচনা করে কিছু পদক্ষেপ করা হয়েছে এই শিক্ষানীতিতে।

শনিবার সকালেই স্কুল শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে নয়া শিক্ষানীতি নিয়ে যাবতীয় তথ্য আপলোড করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমিস্টার পদ্ধতি চালু করা হবে।

পাশাপাশি জানানো হয়েছে, বাংলা এবং ইংরেজি পড়তেই হবে সব পড়ুয়াদের। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই জানিয়েছিলেন, পড়ুয়ারা নিজেদের পছন্দমতো প্রথম ভাষা নিতে পারবে। এদিকে নবম ও দশম শ্রেণির শেষে এখনকার মতোই মাধ্যমিক পরীক্ষা চালু থাকছে।

রাজ্যের নতুন শিক্ষানীতি অনুযায়ী সকল পড়ুয়ার জন্য একটি বিশেষ আইডেনটিটি কার্ড তৈরি করা হবে। বিশেষ ওই কার্ডের সঙ্গে থাকবে একটি চিপ। সকল পড়ুয়ার তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ফলাফল ওই কার্ডে সংরক্ষিত থাকবে।

এর পাশাপাশি জানানো হয়েছে, বর্তমানে চিকিৎসকদের যেমন গ্রামীণ এলাকায় গিয়ে চিকিৎসা করাতে হয় তেমনই শিক্ষকদেরও প্রত্যন্ত গ্রামীণ এলাকায় কমপক্ষে ৫ বছর শিক্ষকতা করতে হবে।

স্কুলগুলির সঙ্গে বিভিন্ন মেডিক্যাল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের সমন্বয় করবে। যাতে পড়ুয়াদের সুবিধা হয়। ভিন রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যাতে রাজ্যে আসে, সেদিকেও নজর দেওয়া হয়েছে। সেইসঙ্গে মাতৃভাষা ও আঞ্চলিক ভাষাকে গুরুত্ব দেওয়া হয়েছে রাজ্যের নতুন শিক্ষানীতিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #West Bengal, #education system, #State Education

আরো দেখুন