দেশ বিভাগে ফিরে যান

দেশের প্যারেডে অংশ নিতে মোদী সরকারের কী কী শর্ত মানতে হবে রাজ্যগুলিকে?

September 11, 2023 | 2 min read

দেশের প্যারেডে অংশ নিতে মোদী সরকারের কী কী শর্ত মানতে হবে রাজ্যগুলিকে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার প্যারেডেও মোদী সরকারের নিয়ন্ত্রণ? ঐতিহ্যের প্যারেডেও রাজ্যগুলির অধিকারের উপর মোদী সরকারের স্বৈরতান্ত্রিক প্রবণতার কোপ? ৭৫তম সাধারণতন্ত্র দিবস উদযাপনে আগামী ২৬ জানুয়ারি প্যারেডে অংশগ্রহণ করতে গেলে রাজ্যগুলিকে মোদী সরকারের শর্তে চুক্তিবদ্ধ হতে হবে। শর্ত এমনভাবে ঠিক করা হয়েছে, তাতে প্যারেড থেকে বাংলার বাদ পড়া প্রায় নিশ্চিত। ওয়াকিবহাল মহল মনে করছে, বাংলাকে বঞ্চিত করতেই এমন চাল চালল মোদী সরকার।

প্যারেডে অংশ নেওয়ার ব্যাপারে রাজ্যগুলির সঙ্গে চুক্তি করতে চুক্তিপত্র তৈরি করেছে মোদী সরকার। ৭৫তম সাধারণতন্ত্র দিবসকে সামনে রেখে পরপর তিন বছরের ২০২৪, ২০২৫ এবং ২০২৬ জন্য ট্যাবলো বাছাই, লালকেল্লায় ‘ভারত পর্ব’ এবং প্রত্যেক রাজভবনে ‘অ্যাট হোম’ অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। অংশগ্রহণ করতে চুক্তিবদ্ধ হতে হবে রাজ্যগুলিকে। আগস্টের মাঝামাঝি রাজ্যগুলিকে চুক্তিপত্রের খসড়া-সহ একটি চিঠি পাঠানো হয়েছে। ১৫ দিনের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রককে মতামত জানাতে বলা হয়েছে। মনে করা হচ্ছে, মোদী সরকারের এহেন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে শীঘ্রই পদক্ষেপ করতে চলেছে রাজ্যগুলি।

ট্যাবলো নির্বাচনে খসড়া চুক্তিপত্রে কী কী শর্ত দেওয়া হয়েছে? রাজ্যগুলির জন্য আগামী তিন বছর চুক্তি কার্যকর থাকবে। কোনও রাজ্য শর্ত অমান্য করলেই ব্যবস্থা নিতে পারবে মোদী সরকার। দেশের ২৮ রাজ্য এবং ৮ কেন্দ্রশাসিত অঞ্চলকে ছ’টি জোনে ভাগ করেছে কেন্দ্র। পূর্বাঞ্চলে রাখা হয়েছে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং বাংলাকে।

খসড়ায় বলা হয়েছে, ইস্টার্ন জোন থেকে মাত্র দুটি রাজ্য প্যারেডে ট্যাবলো প্রদর্শনের সুযোগ পাবে। যারা গত আট বছরে মোদী জমানায় তুলনামূলক কম সুযোগ পেয়েছে, তারাই অগ্রাধিকার পাবে। কর্তব্য পথে পরপর দু’বছর কোনও রাজ্যকে ট্যাবলো প্রদর্শনের সুযোগ দেওয়া হবে না বলেও জানানো হয়েছে। শর্তের গেরোয় ২০২৪ সালে বাংলার ট্যাবলো দিল্লির রাজপথে দেখতে পাওয়ার আশা ক্ষীণ বলেই মনে করছেন অভিজ্ঞ মহল। কারণ, বিগত আট বছরে বাংলা পাঁচবার এই সুযোগ পেয়েছে। বিহার গত আট বছরে একবারও সুযোগ পায়নি। মাত্র একবার ট্যাবলো প্রদর্শন করেছে ঝাড়খণ্ড, তিনবার বাতিল হয়েছে ওড়িশার প্রস্তাবিত ট্যাবলো। শর্ত অনুযায়ী, এবার বাংলার ট্যাবলো দেখতে পাওয়ার কথা নয়। এতদিন অংশগ্রহণে ইচ্ছুক রাজ্যগুলির ট্যাবলোর থিম জেনে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিত প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি। এবার আর সে নিয়ম থাকছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Parade, #bjp, #State govts

আরো দেখুন