দেশ বিভাগে ফিরে যান

অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার পরিবারের বিরুদ্ধে বড় দুর্নীতির অভিযোগ

September 13, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আবারও জমি কেলেঙ্কারির অভিযোগ উঠল অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ও তাঁর পরিবারের বিরুদ্ধে। জমি দুর্নীতি, পিপিই কিট কেলেঙ্কারির অভিযোগের পর এবার প্রভাব খাটিয়ে কেন্দ্রীয় প্রকল্পে ১০ কোটি টাকা ভরতুকি আদায়ের অভিযোগ উঠেছে হিমন্তবিশ্ব শর্মার স্ত্রী রিনিকি ভুঁইয়ার বিরুদ্ধে।

‘ক্রসকারেন্ট’ নামে একটি প্রতিষ্ঠানের তরফে আরটিআই করে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখানো হয়, হিমন্ত মুখ্যমন্ত্রী হওয়ার পরেই নগাঁও জেলায় কলিয়াবরে দারগাজি গ্রামের পাঁচ বাসিন্দার কাজ থেকে ৫০ বিঘা ২ কাঠা কৃষিজমি কেনেন হিমন্তর স্ত্রী রিণিকি ভুঁইঞা শর্মা। কৃষিজমির শ্রেণি পরিবর্তন করে সেখানে খাদ্য প্রক্রিয়াকরণ উদ্যোগ স্থাপনের জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনা থেকে ১০ কোটি টাকার সরকারি সাহায্যও আদায় করে রিণিকির সংস্থা ‘প্রাইড ইস্ট এন্টারটেনমেন্ট’। বেশ কিছু সংবাদ ও বিনোদন চ্যানেল, চা বাগান, হোটেল, রিসর্ট স্কুল, সংবাদপত্র-সহ বহু ব্যবসায় জড়িতওই প্রতিষ্ঠান।

অসমের কংগ্রেস নেতা গৌরব গগৈ একটি নথি শেয়ার করে বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী ভারতের কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য কিষাণ সম্পদ প্রকল্প চালু করেছিলেন৷ কিন্তু অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা নিজের স্ত্রীকে ক্রেডিট-লিঙ্কড ভর্তুকির অংশ হিসেবে ১০ কোটি টাকা পাইয়ে দিতে তাঁর নিজের প্রভাব খাটিয়েছেন৷’ কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলি কি বিজেপিকে সমৃদ্ধ করার জন্য, প্রশ্ন তোলেন গগৈ।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সাফাই দিয়েছেন হিমন্ত। তিনি জানিয়েছেন, ‘আমি স্পষ্ট করে দিতে চাই যে আমার স্ত্রী বা তিনি যে কোম্পানির সঙ্গে যুক্ত, তারা কেউই ভারত সরকারের কাছ থেকে কোনও আর্থিক ভর্তুকি পাননি।’

কংগ্রেসের তরফে এই দাবির সপক্ষে নথি পেশ করে গগৈ লেখেন, ‘যদি ওয়েবসাইট হ্যাক হয়ে গিয়ে থাকে, তাহলে মুখ্যমন্ত্রীর উচিত কেন্দ্রকে তা জানানো। খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইটে স্পষ্টভাবে ওই ব্যক্তির নাম এবং তিনি যে কোম্পানির সঙ্গে যুক্ত তা দেখা যায়। স্পষ্ট দেখা যাচ্ছে, ১০ কোটি টাকার সরকারি অনুদানও অনুমোদিত হয়েছে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #bjp, #Corruption, #Himanta Biswa Sarma

আরো দেখুন