দেশ বিভাগে ফিরে যান

নির্ধারিত বাজেটের ৩০০ শতাংশেরও বেশি খরচ জি-২০ সম্মেলনে? খোঁচা বিরোধীদের

September 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জি-২০ সম্মেলন আয়োজন করতে কত খরচ হল? এবার প্রশ্ন তুললেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা আরটিআই কর্মী সাকেত গোখলে। বিশ্বগুরু হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে জি-২০-কে ব্যবহার করেছেন মোদী, এমন অভিযোগ উঠছে। রাজধানীর বস্তি ঢেকে দিয়ে, বিদেশের রাষ্ট্রেনেতাদের সামনে মেকি ভারতের ছবি এঁকেছেন মোদী, এমন অভিযোগ সামনে আসছিল। এবার জি-২০-র খরচ নিয়ে প্রশ্ন তুললেন সাকেত।

কেন্দ্রে ক্ষমতাসীন মোদী সরকার জানিয়েছিল, জি-২০ সম্মেলনের বাজেট ৯০০ কোটি টাকা। কিন্তু মোদীর মন্ত্রিসভার সদস্য মীনাক্ষি লেখি টুইট চলে জানান, জি-২০-র জন্য ৪,১০০ কোটি টাকা খরচ হয়েছে। অর্থাৎ বাজেটের চেয়ে প্রায় ৩০০ শতাংশ বেশি খরচ হয়েছে। যা আড়াল করতে মোদী সরকার এখন দাবি করছে, এত খরচ হয়েছে পার্মানেন্ট অ্যাসেট তৈরি করতে অর্থাৎ স্থায়ী সম্পদ নির্মাণে (বিল্ডিং, রাস্তা ইত্যাদি)। আরও দাবি, এই ব্যয়কে জি-২০-র ব্যয় হিসেবে ধরা যাবে না। এখানেই প্রশ্ন, জি-২০ উপলক্ষ্যে নয়া দিল্লির সৌন্দর্য্যায়নে যদি নতুন রাস্তা, বিল্ডিং নির্মাণ করা হয়, তাহলে কেন তা জি-২০-র খরচ হিসেবে ধরা হবে না? কেন এতদিন অর্থাৎ গত নয় বছরে রাস্তাগুলো নির্মাণ বা সরানো হল না? জি-২০-র সময়তেই কেন তা করা হল?

পাশাপাশি সাংবাদিক সম্মেলন নিয়েও মোদীকে আক্রমণ করেছেন সাকেত। সম্প্রতি জি-২০ সম্মেলন উপলক্ষ্যে ভারতে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই ঘটনাকে হাতিয়ার করেই সাকেত মোদীর বিরুদ্ধে আক্রমণ শানান। তাঁর অভিযোগ, কানাডার প্রধানমন্ত্রী পর্যন্ত এ দেশে এসে সাংবাদিক সম্মেলন করতে পারেন, কিন্তু এ দেশের প্রধানমন্ত্রীরই তা করার সাহস নেই। সাড়ে ন’বছরে একটি সাংবাদিক বৈঠকও তিনি করে উঠতে পারেননি। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে কোনও সাংবাদিক সম্মেলন করেননি মোদী, এমনই দাবি দেশ-বিদেশের অধিকাংশ সংবাদমাধ্যমের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Budget, #opposition, #modi govt, #G20 Summit 2023

আরো দেখুন