দেশ বিভাগে ফিরে যান

শুধু জি-২০ ভরসা যোগাতে পারছে না, তাই ফের স্বামীজির স্মরণাপন্ন মোদী?

September 15, 2023 | 2 min read

শুধু জি-২০ ভরসা যোগাতে পারছে না

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জি-২০’র রেশ এখনও কাটেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘বিশ্ব গুরু’ হিসেবে তুলে ধরতে মরিয়া ভক্তকূল। কিন্তু তাতেও বোধ হয় আগামী লোকসভা নির্বাচনের আগে ভরসা পাচ্ছেন না মোদী! তাই তাকে ফিরতে হচ্ছে হিন্দুত্বের পরীক্ষিত ফর্মুলায়।

কয়েকদিন আগেই সনাতন ধর্মকে ডেঙ্গু, ম্যালেরিয়ার সঙ্গে তুলনা করেছিলেন তামিলনাড়ুর মন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের ছেলে উদয়নিধি। সেই থেকে শুরু হয় বিতর্ক। এই ইস্যুতে কংগ্রেস ও বিরোধী জোটকে বারবার আক্রমণ শানিয়েছে বিজেপি। আর আজ প্রধানমন্ত্রী মোদীও এই নিয়ে বিরোধীদের আক্রমণ করলেন।

বৃহস্পতিবার মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে ৫৭ হাজার কোটি টাকার উপহার প্যাকেজ নিয়ে গিয়েছেন মোদী। অথচ ভোটারদের কাছে তাঁর আকুতি—হিন্দুধর্ম বাঁচান। সনাতন হিন্দুধর্ম। আর এই ইস্যুতে তিনি কার প্রসঙ্গ টানলেন? স্বামী বিবেকানন্দ। বাংলা থেকে গুজরাত, হিমাচল থেকে কন্যাকুমারী—ভারতবাসীর মননে যাঁর অবাধ বিচরণ। ভোটের ময়দানে এখন বাঁচাতে পারেন তিনিই।

নরেন্দ্র মোদী নিজেই দাবি করেন, আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত। তাঁর ন’বছরের জমানার নাম দিয়েছেন উন্নয়নের অমৃতকাল। কিন্তু তাতেও বোধহয় ভরসা নেই প্রধানমন্ত্রীর। তাই বৃহস্পতিবার তিনি ভারতবাসীকে জানালেন, ইন্ডিয়া ক্ষমতায় এলে সঙ্কটে পড়বে সনাতন ধর্ম। তাও কোথায় দাঁড়িয়ে? যে দুই রাজ্যে বিধানসভা ভোট এখনও ঘোষণা হয়নি—মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়। এখন থেকেই পুরোদমে ভোটপ্রচার শুরু করে দিয়েছেন মোদী।

মধ্যপ্রদেশে ৫০ হাজার ৭০০ কোটি টাকার একঝাঁক প্রকল্প, আর ছত্তিশগড়ে ৬ হাজার ৩৫০ কোটির। কিন্তু এই ঘোষণার পরও মোদীর প্রচারের সিংহভাগ জুড়ে থাকল কী? সনাতন ধর্মের সঙ্কট। বিরোধী জোটের নাম তাঁকে এতটাই তাড়া করে বেড়াচ্ছে যে, ইন্ডিয়া নামটিও উচ্চারণ করছেন না মোদী। এদিন যেমন তীব্র আক্রমণ করে গেলেন ইন্ডি অ্যালায়েন্স নামের বিরুদ্ধে। ঘোষণা করলেন, সনাতন ধর্মের সুরক্ষা একমাত্র তাঁর আমলেই সম্ভব। আর তারপরই শরণ নিলেন স্বামী বিবেকানন্দের।

সনাতন ইস্যুতে মোদী বলেন, ‘যে সনাতনের থেকে অনুপ্রাণিত হয়ে মহাত্মা গান্ধী নিজের জীবন কাটিয়েছেন, যে ভগবান রাম সারা জীবন মহাত্মা গান্ধীকে প্রেরণা দিয়েছেন, মহাত্মা গান্ধীর শেষ উচ্চারিত শব্দ ছিল ‘হে রাম’… যে সনাতন তাঁকে অস্পৃশ্যতার বিরুদ্ধে আন্দোলন করতে উদ্বুদ্ধ করেছিল, এই ইন্ডি জোটের মানুষজন… এই ঘমন্ডিয়া জোটের মানুষজন সেই সনাতন পরম্পরাকে শেষ করতে চায়।’

এরপর মোদী আরও বলেন, ‘এই ইন্ডি জোটের লোকেরা সেই সনাতন ধর্মকে মুছে ফেলতে চায় যা স্বামী বিবেকানন্দ এবং লোকমান্য তিলককে অনুপ্রেরণা দিয়েছিল… এই ইন্ডি জোট সনাতন ধর্মকে ধ্বংস করতে চায়। আজ তাঁরা প্রকাশ্যে সনাতনকে টার্গেট করা শুরু করেছে। কাল আমাদের ওপরও হামলা চালাবে। সারাদেশের সকল সনাতনীদের উদ্দেশে আমি বলতে চাই… এবং আমাদের দেশকে যাঁরা ভালোবাসেন, তাঁদের বলতে চাই – সতর্ক হতে হবে। আমাদের এই ধরনের লোকদের থামাতে হবে।’

স্বামী বিবেকানন্দ শিকাগোর ধর্ম মহাসভায় দাঁড়িয়ে বলেছিলেন, ‘কুসংস্কার মানুষের শত্রু বটে, কিন্তু ধর্মান্ধতা আরও খারাপ।’ নরেন্দ্র মোদি আজ স্বামীজির প্রসঙ্গ কি সহনশীলতার কথা আদৌ বলছেন? নাকি ধুয়ো দিচ্ছেন ধর্মান্ধতায়? সেই প্রশ্ন কিন্তু রয়েই গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Swami Vivekananda, #politics, #loksabha elections 2024, #G20

আরো দেখুন