দেশ বিভাগে ফিরে যান

পুরনো সংসদ ভবনকে কার্যত বিদায় জানানো হল আজ, আবেগপ্রবণ অনেক সাংসদ

September 18, 2023 | 2 min read

পুরনো সংসদ ভবনকে কার্যত বিদায় জানানো হল আজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার গণেশ চতুর্থীর দিনে প্রথম অধিবেশন শুরু হবে নতুন সংসদ ভবনে। পুরনো সংসদ ভবনকে সোমবারই কার্যত আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হল।

সোমবার পুরনো ভবনে শুরু হয় বিশেষ অধিবেশন। অধিবেশন শুরুর ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরনো সংসদ সদস্যদের স্মৃতিচারণে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং তাঁর মন্ত্রীসভাকে প্রশংসায় ভরিয়ে দেন। নেহরুর পাশাপাশি লালবাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিংয়ের অবদানের কথাও নিজের ভাষণে তুলে ধরলেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, পুরনো সংসদ ভবনের বহু শোকেরও সাক্ষী। যেমন, তিন প্রধানমন্ত্রীকে তাঁদের কার্যকালে হারিয়েছিল এই সংসদ ভবন।

অবশ্য এই বিশেষ অধিবেশনের প্রথম দিনেই রাজ্যসভায় বিজেপির দিকে তোপ দাগেন বিরোধী জোট INDIA-র সদস্যরা। ৭৫ বছরে সংসদ থেকে পাওয়া অভিজ্ঞতা ও শিক্ষা সম্পর্কিত আলোচনা নিয়ে এদিন সংসদে চলছিল চর্চা। তখনই বিজেপিকে তোপ দেগে রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেসের বর্ষীয়ান সাংসদ মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘যদি কিছু পাল্টাতে চান, তাহলে দেশকে পাল্টান।’ খাড়গে বলেন, ‘আপনাদের রাজনীতির ধরন পাল্টান, নয়তো সংসদভবন বদলেও কিছু হবে না ’।

পুরনো সংসদ ভবনের শেষ দিনে অনেক সাংসদকেই আবেগপ্রবণ হয়ে পড়তে দেখা গেছে। যেমন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে সামাজিক মাধ্যম এক্স-এ লিখেছেন, মূল সংসদ ভবনে আজ শেষ দিন আমরা আগামীকাল নতুন সংসদে যাবো। এটি সংসদের কেন্দ্রীয় হল যেখানে গণপরিষদ বিতর্ক করেছিল এবং ভারতের সংবিধান রচনা করেছিল।

এখানেই বাবাসাহেব আম্বেদকরের মতো ব্যক্তিরা আমাদের জাতির ভিত্তি তৈরি করেছিলেন।
এখানেই শহীদ ভগৎ সিং এবং বটুকেশ্বর দত্ত ব্রিটিশদের বিরুদ্ধে বোমা ফেলেছিলেন এবং তারপরে “ইনকিলাব জিন্দাবাদ” বলে প্রচারপত্র বর্ষণ করেছিলেন।

এখানেই, ১৯৪৭ সালের ১৫ আগস্ট মধ্যরাতে ভারত তার স্বাধীনতা অর্জন করেছিল এবং জওহরলাল নেহেরু তার বিখ্যাত “Tryst With Destiny” ভাষণ দিয়েছিলেন।

এখানেই আমাদের মহান নেতা, সমাজ সংস্কারক, বুদ্ধিজীবী এবং যারা ৭৫ বছরেরও বেশি সময় ধরে আমাদের ইতিহাসকে আক্ষরিকভাবে রূপ দিয়েছেন তারা বসেছেন, উঠে দাঁড়িয়েছেন এবং বিতর্ক করেছেন।

আমি আশা করি পরবর্তী প্রজন্ম এই ভবনটির সাক্ষী হবে এবং সেই গল্পগুলি শুনতে পাবে যা আমাদের মহান জাতিকে গঠন করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sangsad bhaban, #New parliament, #Old parliament

আরো দেখুন