দেশ বিভাগে ফিরে যান

সঙ্গতি থাকলেও কেন পিএফে ন্যূনতম পেনশন বৃদ্ধিতে নারাজ মোদী সরকার?

September 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টাকা খাটিয়ে আয় করছে মোদী সরকার কিন্তু পেনশন বৃদ্ধির নাম নেই। পিএফে ন্যূনতম পেনশন বৃদ্ধি নিয়ে মোদী সরকার আশ্বাসের বন্যা বইয়ে দিয়েছে। মোদী নিজেও প্রতিশ্রুতি দিতে কসুর করেন না। লোকসভা ভোট এখন দোরগোড়ায়, কার্যত সাড়ে ৭৫ লক্ষেরও বেশি পেনশনভোগী সুখবরের অপেক্ষায় প্রহর গুণছেন। কিন্তু বাস্তবে মোদী সরকার কোনও পদক্ষেপই করছে না। ইপিএফও-র তথ্য বলছে, এক বছরে পেনশন দিতে যে টাকা খরচ হয়, পেনশন তহবিল থেকে তার থেকে সাড়ে তিন গুণের বেশি টাকা সুদ বাবদ আয় দেব সরকার। অর্থাৎ, সরকারের সদিচ্ছা থাকলে, সুদ থেকে সাড়ে তিন গুণ বেশি পেনশন দিতে পারে। কিন্তু মোদী সরকারের দাবি, ওই খাতে প্রবীণদের ন্যূনতম এক হাজার টাকা করে পেনশন দেয় সরকার। তবে কয়েক লক্ষ প্রবীণ নাগরিক এটুকুও পান না বলেই দাবি। পিএফের তথ্যই বলছে, চাইলেই ন্যূনতম পেনশন বাড়িয়ে সাড়ে তিন হাজার টাকা করতে পারে মোদী সরকার।

পেনশন বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিতে একাধিক কমিটি গঠন করেছে মোদী। অধিকাংশ কমিটিই পেনশন বাড়ানোর পরামর্শ দিয়েছে। শ্রমমন্ত্রকের বক্তব্য, অর্থমন্ত্রকের অনুমতি দরকার কারণ তাদের কাছে যে টাকা আছে, তাতে পেনশন বাড়ানো সম্ভব নয়। তাদের দাবি, অর্থমন্ত্রক অনুমতি দিচ্ছে না বলেই পেনশন বাড়ছে না। কিন্তু তথ্য বলছে, গত অর্থবর্ষে পিএফের পেনশন বাবদ ১৪ হাজার ৪৪৫ কোটি টাকা দেওয়া হয়েছিল। ওই বছর পেনশন তহবিল থেকে কেবল, সুদ বাবদ প্রায় ৫২ হাজার কোটি টাকা আয় হয়েহিল।

২০২০-২১ অর্থ বছরে জমা টাকার পরিমাণ ছিল ৬ লক্ষ ২ হাজার কোটি। এক বছরে তা বেড়ে হয় ৬ লক্ষ ৮৯ হাজার কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে তা ৭ লক্ষ ৮০ হাজার ৩০৯ কোটিতে পৌঁছেছে। অর্থাৎ লাফিয়ে লাফিয়ে বাড়ছে তহবিল। এই তিন বছরে পেনশন প্রাপকদের সংখ্যা ছিল যথাক্রমে প্রায় ৬৯ লক্ষ, ৭৩ লক্ষ এবং ৭৫ লক্ষ। ইপিএফও-র অছি পরিষদের সদস্য দিলীপ ভট্টাচার্য বলছেন, পেনশন কর্মচারীর হকের পাওনা। কারণ, পেনশন তহবিলে টাকা আসে কর্মচারীর মাইনে থেকে। কর্পোরেট সংস্থাগুলির একাংশ দেশ লুট করছে। সেসব নিয়ে মোদী সরকার খুব একটা চিন্তিত বলে মনে হয় না। লক্ষ লক্ষ মানুষ যা নিয়ে চিন্তিত, সেদিকে সরকারের নজর নেই। তারা এগজিকিউটিভ কমিটির বৈঠকেও পেনশন বৃদ্ধির দাবি তুলেছিলেন। কিন্তু কোনও প্রতিক্রিয়া মেলেনি বলেও জানান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #provident Fund, #Modi Government

আরো দেখুন