রাজ্য বিভাগে ফিরে যান

আজ থেকেই বাংলাজুড়ে চালু স্কুল পড়ুয়াদের আধার কার্ড, কিন্তু আবশ্যিক কী কী?

September 20, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, বুধবার থেকে রাজ্যের স্কুল পড়ুয়াদের আধার কার্ড করে দেওয়া হবে। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে রাজ্যের নয় লক্ষ ছাত্রছাত্রীর আধার কার্ড নেই। তাদের সেটা করিয়ে দিত উদ্যোগ নিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর। তাই আধার কার্ড তৈরির জন্য প্রতি ব্লকে দু’টি করে আধার এনরোলমেন্ট সেন্টার খোলা হয়েছে। শিক্ষাদপ্তর জানিয়েছে,পড়ুয়ারা সেখানে গিয়ে তাদের নাম নথিভুক্ত করে সম্পূর্ণ বিনামূল্যে আধার কার্ড করিয়ে নিতে পারবে। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত আধার কার্ড তৈরি করা হবে ওই সেন্টারে।

কেন পড়ুয়াদের আধার কার্ড তৈরির উদ্যোগ?

বিভিন্ন সরকারি প্রকল্পের অর্থ সরাসরি পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠায় রাজ্য সরকার। সেই টাকা পেতে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তাই শিক্ষা দপ্তর থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। মঙ্গলবার শিক্ষা দপ্তর থেকে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

কোন কোন জেলায় চলবে আধার কার্ড তৈরির কাজ?

আলিপুরদুয়ার জেলায় ৮টি, বাঁকুড়া জেলায় ১২টি, ব্যারাকপুর মহকুমা ২টি, বীরভূমে ৮টি, কোচবিহারে ৭টি, দক্ষিণ দিনাজপুরের ১৬ টি, দার্জিলিংয়ে ২টি, হুগলিতে ৬টি, হাওড়ায় ২০টি, জলপাইগুড়িতে ২টি, ঝাড়গ্রামে ১০টি কালিম্পংয়ে ৪টি, মালদহে ১৪টি, মুর্শিদাবাদে ২১টি, নদীয়ায় ১১টি, উত্তর ২৪ পরগনায় ২৩টি, পশ্চিম বর্ধমানে ১টি, পশ্চিম মেদিনীপুরে ২৫টি, পূর্ব বর্ধমানে ১৬টি পূর্ব মেদিনীপুরে ৩৫টি, পুরুলিয়ায় ১৭টি, শিলিগুড়িতে ১টি, দক্ষিণ ২৪ পরগনা ১২টি ও উত্তর দিনাজপুরে ৪টি শিবিরের আয়োজন করা হয়েছে বলে খবর মিলেছে।

যেসব পড়ুয়াদের আধার কার্ড করার জন্য জন্মের শংসাপত্র এবং পিতা অথবা মায়ের আধার কার্ড নিয়ে যাওয়া আবশ্যিক। কেবল সরকারি স্কুল নয়, বেসরকারি স্কুল পড়ুয়ারাও আধার এনরোলমেন্ট সেন্টারে আধার কার্ড তৈরি করতে পারবে। পুজোর আগে পর্যন্ত যত দ্রুত সম্ভব চলবে আধার কার্ড তৈরির কাজ। এর জন্য সংশ্লিষ্ট বিডিও এবং মহকুমা শাসকদের সবরকম সহযোগিতা করার পরামর্শ দিয়েছে শিক্ষাদপ্তর। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি সামলানোর জন্য পুলিশকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #Aadhaar Card

আরো দেখুন