কলকাতা বিভাগে ফিরে যান

ভোটার তালিকায় নাম তুলতে লাগবে না আধার নম্বর? কী জানাচ্ছে ECI?

September 22, 2023 | 2 min read

ভোটার তালিকায় নাম তুলতে লাগবে না আধার নম্বর?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার থেকে ভোটার তালিকায় নাম তুলতে আর আধার নম্বরের দরকার পড়বে না। দেশের সর্বোচ্চ আদালতে এমনই জানিয়েছে নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টকে জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার হিসেবে পরিচয় নিশ্চিত করার জন্য ভোটার তালিকায় নাম তোলার সময় আধার বিবরণ চাওয়া হয়। তবে এমন নয় যে, আধার ছাড়া ভোটার পরিচয়পত্র তৈরি করা যাবে না। পরিচয়ের প্রমাণ হিসেবে ভোটারদের আধার নম্বর-সহ বিশদ বিবরণ দিতে এবার থেকে আর বাধ্য করা হবে না। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিসন বেঞ্চকে নির্বাচন কমিশনের আইনজীবী সুকুমার পাটযোশী বলেন, সংশোধিত ভোটার নিবন্ধিকরণ আইন ২০২২ অনুযায়ী ভোটার কার্ডে আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক নয়। নির্বাচন কমিশন তরফে সুপ্রিম কোর্টে আরও জানানো হয়েছে, ভোটার তালিকা সংশোধনের ক্ষেত্রে বেশ কিছু বদল আনা হচ্ছে। শীঘ্রই নির্দেশিকা জারি করা হবে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের জন্য এখন ফর্ম ৬ এবং ফর্ম ৬বি পূরণ করতে হয়। দুই ফর্মেই আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক। ফর্ম ৬বি আধার নম্বরের তথ্য সংক্রান্ত। দুই ফর্ম নিয়ে উদ্বেগ প্রকাশ করে শীর্ষ আদালতে একটি মামলা দায়ের করা হয়েছিল। ভোটার হিসেবে নাম তুলতে গেলে আধার তথ্য ফাঁস হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটিরসহ সভাপতি জি নিরঞ্জন। মামলাকারী ভোটার তালিকা সংশোধনী বিধিমালা ২০২২-র বিধি ২৬-এর বি সম্পর্কে স্পষ্ট তথ্য চেয়েছিলেন।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর এক ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। শুনানি চলাকালীন জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার সংশোধনী বিধিমালা ২০২২-এর ২৬-এর বি ধারা অনুযায়ী, আধার নম্বরের বিশদ দেওয়া বাধ্যতামূলক নয়। এ বিষয়ে সাধারণ মানুষের ধারণা যে অস্পষ্ট তা কার্যত স্বীকার করে নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, ২০১৮ সালে ভোটের কার্ডে আধার নম্বর যোগ বাধ্যতামুলক করা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কমিশন। কিন্তু একের পর এক মামলায় শীর্ষ আদালতের রায়ে পিছু হঠে কমিশন। বাধ্যতামূলক না হলেও ২০১৫ সাল থেকে সংযুক্তিকরণ চলছিল। কমিশনের আইনজীবীরা জানিয়েছেন, ইতিমধ্যেই ৬৬ কোটি ২৩ লাখ আধার নম্বর আপলোড করা হয়েছে। ভোটার তালিকা চূড়ান্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে।

গত বছর মোদী সরকারের নয়া ফরমানে জেরে ভোটের কার্ডে আধার নম্বর যোগ করতে প্রাণ ওষ্ঠাগত দেশবাসীর। এমতাবস্থায়, ভোটার কার্ডের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক নয় বলে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিসন বেঞ্চকে জানাল ভারতীয় নির্বাচন কমিশন। ২০২১ সালের সংশোধনী নির্বাচনী আইনে ভোটার কার্ডে আধার নম্বর যোগ বাধ্যতামূলক ছিল না। ২০২২-এর নতুন আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন তেলেঙ্গনা প্রদেশ কমিটির সহ সভাপতি জি নিরঞ্জন। মামলাকারীর দাবি, নির্বাচন কমিশনের সিদ্ধান্তে আম জনতার হয়রানি কমল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Voter list, #Aadhaar Card

আরো দেখুন