দেশ বিভাগে ফিরে যান

রেলের কোষাগার ভরাচ্ছে শিশুরাও!

September 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রেলের কোষাগার ভরাতে শিশুদের টার্গেট করেছিল নরেন্দ্র মোদী সরকার! দেখা গেল রেলের কোষাগারে হাজার হাজার কোটি টাকা ভরছে শিশুরাও। ২০১৬ সালের মার্চ মাসে পাঁচ থেকে ১২ বছর বয়সি রেলযাত্রীদের টিকিট সম্পর্কিত নিয়মে ঠিক কী পরিবর্তন করেছিল মোদী সরকার? সিদ্ধান্ত হয়েছিল যে, যদি পাঁচ থেকে ১২ বছর বয়সি রেলযাত্রীর জন্য তার পরিবার একটি সিট বা বার্থ সংরক্ষিত করেন, তাহলে ওই শিশুকে পুরো ভাড়াই দিতে হবে। কোনও আসন না নিলে অর্ধেক ভাড়া দিতে হবে। ২০১৬ সালের ২১ এপ্রিল থেকে ওই নয়া নিয়ম কার্যকর হয়েছে বলে রেল বোর্ড সূত্রে জানানো হয়েছে।
এই সংশোধন মেনে পরবর্তী সাত বছরে শিশু রেলযাত্রীদের টিকিট বিক্রি করে ছ’হাজার কোটি টাকারও বেশি আয় করেছে রেল বোর্ড। সম্প্রতি এক আরটিআইয়ের তথ্যে এই পরিসংখ্যান সামনে এসেছে। মধ্যপ্রদেশের বাসিন্দা চন্দ্রশেখর গৌরের করা আরটিআইয়ের জবাবে ২০১৬-১৭ থেকে ২০২২-২৩ আর্থিক বছর পর্যন্ত সাত বছরের হিসেব পেশ করেছে সিআরআইএস (সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেমস)। রেলমন্ত্রকের আওতায় থাকা এই সংস্থাটি মূলত রেলের তথ্যপ্রযুক্তি সংক্রান্ত যাবতীয় বিষয়ের দায়িত্বে রয়েছে।

আরটিআইয়ের জবাব থেকে দেখা যাচ্ছে যে, ওই সাত বছরে ১০ কোটি ৫ লক্ষ ৪১ হাজার ৭৪৯ জন শিশু-বালকের জন্য বার্থ সংরক্ষণ করা হয়েছে। তা থেকে রেলের আয়ের পরিমাণ মোট ৫ হাজার ৬৪৩ কোটি ৬৪ লক্ষ ৫৫ হাজার ৯০৭ টাকা। অন্যদিকে, ওই সাত বছরে ৩ কোটি ৬০ লক্ষ ৩ হাজার ৫৯২ জন শিশুর জন্য ট্রেন সফরে বার্থ রিজার্ভ করা হয়নি। অর্থাৎ, তারা অর্ধেক ভাড়ায় যাত্রা করেছে। সেইমতো এক্ষেত্রে উল্লিখিত সময়সীমায় রেল আয় করেছে মোট ১ হাজার ১৭০ কোটি ২৪ লক্ষ ৬৩ হাজার ৩৭৩ টাকা। যার অর্থ, দুটো মিলিয়ে ২০১৬-১৭ থেকে ২০২২-২৩ অর্থবর্ষ পর্যন্ত রেল আয় করেছে মোট ৬ হাজার ৮১৩ কোটি ৮৯ লক্ষ ১৯ হাজার ২৮০ টাকা।

ট্রেনের টিকিট বুকিং এর নিয়ম অনুযায়ী ট্রেনে একটি আসনে একজন যাত্রী ভ্রমণ করতে পারবেন। কিন্তু ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি ছাড় রয়েছে। তারা তাদের অভিভাবকদের সঙ্গে সিট ভাগ করে নিতে পারে। এর জন্য আলাদা টিকিটের প্রয়োজন নেই। কিন্তু যদি আলাদা সিট ভাগ করে নিতে পারে। এর জন্য আলাদা টিকিটের প্রয়োজন নেই। কিন্তু যদি আলাদা সিট অভিভাবকরা চান, তাহলে টিকিটও বুক করতে হবে। ওই টিকিটের মূল্যে কোনও ছাড় থাকে না। রেলওয়ে স্পষ্ট করে দিয়েছে বিষয়টি সম্পূর্ণ ভাবে অভিভাবকদেরই। আলাদা সিট বা বার্থ না চাইলে, রেলওয়ে তাঁদের কাছ থেকে কোনো অতিরিক্ত ফি নেবে না। অনেকেই পুরো টিকিট কাটছেন। ফলে ৫ বছরের কম বয়সী শিশুদের থেকেও ভাল অর্থ আয় করছে রেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#children, #treasury, #Indian Railway

আরো দেখুন