রাজ্য বিভাগে ফিরে যান

শরতেও বর্ষার ব্যাটিং! পুজোর আগেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

September 24, 2023 | < 1 min read

শরতেও বর্ষার ব্যাটিং!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুজো আর মাত্র কটা দিন বাকি। তার মধ্যেই এল দুসংবাদ। পুজোর মুখেই কি ঘূর্ণিঝড় আছড়ে পড়বে বঙ্গের উপকূলে? হাওয়া অফিস জানিয়েছে, আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরিস্থিতির দিকে নজর রাখছেন আবহবিদেরা। ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ শক্তিশালী হয়ে উঠতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৯ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত দানা বাঁধতে চলেছে। পরবর্তী কয়েকদিনের মধ্যেই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপ সাগর থেকে শক্তি সঞ্চয় করতে পারে।

যদিও নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় তৈরি হবে কি না, তা নিশ্চিত করে এখনই বলতে পারছে না হাওয়া অফিস। আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলেও বাংলার উপকূলে তার কতটা, কী প্রভাব পড়বে, কোন অভিমুখে তা এগোবে, এখনও স্পষ্ট নয়। তবে এখন সকলের একটাই প্রশ্ন, পুজোয় বৃষ্টি হবে না তো?

তবে আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ এবং তা থেকে ঘূর্ণিঝড়ের জন্ম হলে পুজোর আগে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকবে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় তৈরি হলে, তার নাম হবে তেজ। ভুবনেশ্বরে হাওয়া অফিস বলছে, ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় এর শক্তি বৃদ্ধি হতে পারে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, ২৪ ঘণ্টায় যা শক্তি বাড়িয়ে নিম্নচাপ এবং তারপরে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। আপতত গোটা বিষয়ের দিকে কড়া নজর রেখেছে হাওয়া অফিস। নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা কয়েকদিনের মধ্যে স্পষ্ট হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #cyclone, #durga puja, #cyclones

আরো দেখুন