দেশ বিভাগে ফিরে যান

OBC সংরক্ষণ নিয়ে কোন্দল খোদ BJP-র অন্দরে?

September 27, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আইনে পরিণত হয়েছে মহিলা সংরক্ষণ বিল, কিন্তু মহিলা সংরক্ষণ আইনে ওবিসিদের সংরক্ষণ অন্তর্ভুক্তি নিয়ে ক্রমেই চাপ বাড়াচ্ছে ইন্ডিয়া জোট। একই দাবি উঠেছে খোদ বিজেপির অন্দরে, রাজ্যে রাজ্যে গেরুয়া শিবির থেকে ক্রমেই বিক্ষোভের খবর আসছে। মোদী, নাড্ডা, শাহদের কানেও সে’খবর পৌঁছচ্ছে। খোদ দলের অন্দরেও আলোচনা চলছে। মহিলা সংরক্ষণ আইনে ওবিসিদের সংরক্ষণ না দিলেও, পৃথকভাবে ওবিসিদের সংসদে ও বিধানসভায় সংরক্ষণ দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।

জোর চর্চা চলছে, ২৫ শতাংশ আসন ওবিসিদের জন্য সংরক্ষিত করা হতে পারে। ২৩ শতাংশ আসন সংরক্ষিত হয়ে আছে তফসিলি জাতি ও উপজাতিদের জন্য। লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে ৮৪ আসন সংরক্ষিত তফসিলি জাতির জন্য‌। ৪৭ আসন সংরক্ষিত তফসিলি উপজাতিদের জন্য। সুপ্রিমকোর্টের নির্দেশিকা অনুযায়ী, জাতিগত ভিত্তিতে কোনওরকম সংরক্ষণ ৫০ শতাংশ ছাপিয়ে যেতে পারবে না। লোকসভায় ২৫ শতাংশ আসন ওবিসিদের জন্য সংরক্ষিত করা হয়, তাহলে শক্তি অনুাযয়ী ১৩৫ আসন সংরক্ষিত হয়ে যাবে ওবিসিদের জন্য। যে রাজ্যগুলি সবথেকে বেশি উপকৃত হবে সেই তালিকার মধ্যে চার রাজ্যে আগামী কয়েকমাসের মধ্যেই নির্বাচন হবে, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান ও ছত্তিশগড়। এ জিনিস বাস্তবায়িত হলে, লোকসভা ও বিধানসভা; উভয় আইনসভাতেই ওবিসি আসন সংরক্ষণ বৃদ্ধি পাবে।

মহিলা সংরক্ষণ বিল-কে নিজের একক কৃতিত্ব হিসেবে দাবি করছেন মোদী। গত কয়েকদিন ধরেই ভোটের আগে একের পর এক রাজ্যে সভা সমাবেশ শুরু করেছেন, সেখানে প্রচার করা হচ্ছে তিনিই সাফল্যের একমাত্র কারিগর। বিজেপির বিভিন্ন রাজ্য ইউনিট থেকে উল্টো প্রতিক্রিয়া আসছে। বিরোধীদের নস্যাৎ করতে মোদী তথা বিজেপি তরফে যত বিবৃতি দেওয়া হচ্ছে, ততই ওবিসিদের কাছে নেতিবাচক বার্তা যাচ্ছে। বিরোধীরা নিয়ম করে ওবিসি কোটার দাবি করছেন। বিজেপি নেতা উমা ভারতী ওবিসি সংরক্ষণের দাবিতে মোদীকে চিঠি দিয়েছেন। জোট শরিক অনুপ্রিয়া প্যাটেলও সংরক্ষণ চান। ওবিসি ইস্যু নিয়ে বিজেপি শীর্ষ নেতৃত্ব যথেষ্ট উদ্বিগ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Uma Bharati, #modi govt, #obc reservation

আরো দেখুন