রাজ্য বিভাগে ফিরে যান

দুর্গাপুজো নিয়েও দ্বৈরথ? নয়া শারদ সম্মান চালু করছে রাজভবন!

September 28, 2023 | 2 min read

নয়া শারদ সম্মান চালু করছে রাজভবন!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দোরগোড়ায় দুগ্গা পুজো, এবার পুজো নিয়েও শুরু হয়েছে রাজ্য-রাজভবন সংঘাত। নিত্যদিন কোনও না কোনও ইস্যুতে নবান্ন ও রাজভবনের কাজিয়া প্রকট হচ্ছে। এবার পুজো-পার্বণেও সংঘাতের আবহ বজায় রাখল রাজভবন। বুধবার রাজভবন বিবৃতি দিয়ে জানিয়েছে, দুর্গাপুজো উপলক্ষ্যে বিশেষ সম্মান ও পুরস্কার দেবেন তারা। ঘোষণা করেছেন খোদ রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিভিন্ন ক্ষেত্রের কৃতীদের হাতে তিনি তুলে দেবেন ‘দুর্গাভারত সম্মান’। উল্লেখ্য, বিগত ১১ বছর যাবৎ বাংলার সেরা পুজোগুলিকে ‘বিশ্ববাংলা শারদ সম্মান’ দিয়ে আসছে রাজ্য। বাংলার সবক’টি জেলা তো বটেই, বিদেশের দুর্গাপুজোও রয়েছে রাজ্যের এই পুরস্কার প্রাপকের তালিকায়। অভিজ্ঞ হলের মতে, বিশ্ববাংলা সম্মানের পাল্টা হিসেবেই এহেন নজিরবিহীন উদ্যোগ নিয়েছে রাজভবন।

কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পরও মোদী সরকার কৃতিত্ব নিতে মরিয়া হয়ে উঠেছিল। রাজ্য সরকারের শ্যামবাজার থেকে রেড রোড পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রার পাল্টা ভিক্টোরিয়া মেমোরিয়ালে অনুষ্ঠান করেছিল মোদী সরকার। যদিও দুর্গাপুজোকে কেন্দ্র করে রাজভবনের তরফে পুরস্কার প্রদানের উদ্যোগ, এই প্রথম হচ্ছে বলেই জানাচ্ছেন প্রবীণ ও প্রাক্তন আমলারা। উৎসব নিয়েও রাজ্যকে টক্কর দিতে চায় রাজভবন? প্রশ্ন উঠছে।

উল্লেখ্য, সেরা প্রতিমা, সেরা আলোকসজ্জা, সেরা মণ্ডপ, সেরা পরিবেশ, সেরা সমাজসচেতনতা-সহ বেশ কিছু বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দেওয়া হয়। রাজ্যপাল কিছুটা আলাদা পুরস্কার দিতে চাইছেন। বিবৃতিতে জানানো হয়েছে, শিল্পকলা, সমাজসেবা, তথ্যপ্রযুক্তি, চিকিৎসা, সাহিত্য, ক্রীড়া, মানবাধিকার ইত্যাদি ক্ষেত্রের কৃতীদের ‘দুর্গাভারত পরম সম্মান’-এ পুরস্কৃত করা হবে। প্রাপকরা এক লক্ষ টাকা করে পাবেন। ‘দুর্গাভারত সম্মান’ প্রাপককে দেওয়া হবে ৫০ হাজার টাকা এবং ‘দুর্গাভারত পুরস্কার’ প্রাপকদের দেওয়া হবে ২৫ হাজার টাকা। শুধু বাংলায় নয়, দেশের যেকোনও প্রান্তের যে কেউ পুরস্কারের জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে পারবেন। durgabharatawards@gmail.com-এ মেল পাঠিয়ে আবেদন করতে হবে।

অন্যদিকে, আগামী ৫ অক্টোবর রাজ্য সরকার চলতি বছরের ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’-সংক্রান্ত বিষয়গুলি ঘোষণা করবে। প্রতি বছরের মতো এবারও পুরস্কার ঘোষণা হবে ষষ্ঠীর দিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Raj Bhavan, #durga Pujo, #durga pujo 2023, #West Bengal, #Kolkata

আরো দেখুন