রাজ্য বিভাগে ফিরে যান

ডেঙ্গি মোকাবিলায় ২৪×৭ কাজের নির্দেশ, আর কী কী পদক্ষেপ প্রশাসনের?

October 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডেঙ্গি নিয়ন্ত্রণে তৎপর প্রশাসন। এবার বাংলার ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে কড়া বার্তা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। ডেঙ্গি নিয়ন্ত্রণে সারা সপ্তাহ ২৪ ঘণ্টা কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি, এমন জানা যাচ্ছে প্রশাসন সূত্রে। শনিবার মুখ্যসচিবের নেতৃত্বে, ডেঙ্গি নিয়ে নবান্নে ভার্চুয়াল বৈঠক হয়। স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিকর্তাসহ স্বাস্থ্য দপ্তরের শীর্ষ কর্তারা বৈঠকে হাজির ছিলেন। ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেন জেলাশাসক, মহকুমাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলা পুলিশ প্রশাসনের আধিকারিকরা। জানা গিয়েছে, ডেঙ্গি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ করার জন্য মুখ্যসচিবসহ বিভিন্ন দপ্তরের সচিবদের একগুচ্ছ নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

ডেঙ্গি মোকাবিলার জন্য আগামী দু’সপ্তাহ পুরসভা, গ্রাম পঞ্চায়েত এবং ব্লকগুলিতে নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগামী দু’তিন দিন বৃষ্টির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, তাই যে’সব এলাকায় জল জমতে পারে, সে’সব জায়গার জল দ্রুত সরানোর কথাও বলা হয়েছে। হাসপাতালগুলিতে যাতে ঠিক মতো পরীক্ষা ও চিকিৎসা হয়, সেদিকেও নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কয়েকটি জেলার বেশ কিছু গ্রামাঞ্চলকে ইতিমধ্যেই ডেঙ্গির ‘হটস্পট’ ঘোষণা করেছে প্রশাসন। জেলায় জেলায় ডেঙ্গি নিয়ন্ত্রণের জন্য এক বা একাধিক বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়োগ করা হয়েছে। ডেঙ্গি সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার আগে জেলা স্বাস্থ্য আধিকারিকেরা অনলাইন মাধ্যমে বা ভিডিও কনফারেন্সিংয়ে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করবেন।

তৎপর হয়েছে পুরসভাও। রাত পর্যন্ত পুরসভার সব স্বাস্থ্যকেন্দ্র খুলে রাখা হবে। সপ্তাহে তিন দিন সকাল থেকে বিকেল পর্যন্ত খোলা থাকবে পুরসভার স্বাস্থ্যকেন্দ্র। সপ্তাহে দু’দিন সন্ধ্যা পর্যন্ত খোলা রাখা হবে এগুলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#dengue

আরো দেখুন