দেশ বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে দুশ্চিন্তায় বিজেপি

October 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নভেম্বর থেকে ডিসেম্বর মাসের মধ্যেই দেশে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। মধ্য প্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলঙ্গানা এবং মিজোরাম। এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট কার্যত ২০২৪ লোকসভার ড্রেস রিহার্সাল হিসেবেই দেখছে রাজনৈতিক মহল। আগামী সোমবার থেকে বুধবারের মধ্যে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের সূচি ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই মধ্য প্রদেশ এবং ছত্তিশগড় প্রথম পর্বের প্রার্থীতালিকা ঘোষণা করে ফেলেছে বিজেপি।

বর্তমানে ছত্তীসগঢ় এবং রাজস্থানে কংগ্রেস ক্ষমতায় রয়েছে। ওই দুই রাজ্যেই বিজেপির সঙ্গে তাদের সরাসরি লড়াই। ২০১৮-র বিধানসভা ভোটে জিতে মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতা দখল করলেও দেড় বছরের মাথাতেই জ্যোতিরাদিত্য শিন্ডের সাহায্যে দু’ডজন বিধায়ক ভাঙিয়ে মুখ্যমন্ত্রী কমল নাথের সরকারের পতন ঘটিয়েছিল বিজেপি। তেলঙ্গানায় ক্ষমতায় রয়েছে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)। সেখানে এ বার ক্ষমতাসীন দলের সঙ্গে কংগ্রেস এবং বিজেপির ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা। অন্য দিকে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মিজ়োরামে মূল লড়াই ক্ষমতাসীন মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)-এর সঙ্গে কংগ্রেসের।

লোকসভা নির্বাচনের আগে এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট নিয়ে দুশ্চিন্তায় রয়েছে বিজেপি। জস্থানে সামান্য সম্ভাবনা আছে। কিন্তু মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানায় বিজেপির ফলাফল হতে পারে অপ্রত্যাশিত খারাপ। বিজেপির অভ্যন্তরীণ রিপোর্টেই এই শঙ্কার কথা বলা হয়েছে।

দলের অন্দরের এই সমীক্ষাকে ভুল প্রমাণ করতেই তাই শেষ ভরসা হিসেবে মরিয়া হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ময়দানে নেমেছেন। পাঁচ রাজ্যের ভোটের ফলাফল ঘোষণা সম্ভবত হয়ে যাবে ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই। সেই ফলাফল দেখার পর শুধুই এই রাজ্যগুলিতে নয়, দেশজুড়ে রাজ্য ইউনিটগুলির প্রতিটি স্তরে সাংগঠনিক রদবদল করা হবে। বিজেপি সূত্রে জানা যাচ্ছে, তার আগেই তিনটি প্রধান শাখার সভাপতি বদল হয়ে যেতে পারে। মহিলা, যুব এবং ওবিসি মোর্চায় নতুন সভাপতি মনোনীত হবে। পাশাপাশি তৈরি হবে নতুন টিমও। যে রাজ্যগুলিতে ভোট হবে, সেগুলিতেই শুধু নয়। দেশের একাঝাঁক রাজ্য থেকেই বিজেপির জন্য আসছে উদ্বেগজনক বার্তা। লোকসভা ভোটে একের পর এক রাজ্যে আসন এবার কমে যাবে বলেই বিজেপির নিজস্ব ধারণা ও রিপোর্ট। কর্নাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার এই চারটি রাজ্য থেকে গড়ে অন্তত ৫ টি করে আসন কমে যাবে ২০১৯ সালের তুলনায়। কর্নাটকে এবার ধরে নেওয়া হচ্ছে ১৮ থেকে ২০ আসন পাবে তারা। কিন্তু বাস্তবে হতে পারে ১৫। বিহারে নীতীশকুমারের সঙ্গে জোট না থাকায় ১০ টি আসনও পাওয়া যাবে কিনা সংশয়। এই কারণেই বিজেপি দলের রাজ্য ইউনিট ঢেলে সাজানো এবং নতুন মুখ নিয়ে আসার পথে হাঁটতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Assembly Elections

আরো দেখুন