দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃ্দ্ধি থেকে সাধারণ মানুষকে বাঁচার পথ দেখাতে পারছে না RBI

October 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডাল, তেল উৎপাদন কম। খাদ্যশস্যের জোগানে টান। পর্যাপ্ত বর্ষার অভাবে ফসলের উৎপাদন ধাক্কা খাচ্ছে। এমতাবস্থায় মূল্যবৃদ্ধি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্কের আর বিশেষ কিছুই করার নেই। বস্তুত এরকমটাই বুঝিয়ে দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারণ কমিটির বৈঠকের পর।

শুক্রবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, মূল্যবৃদ্ধির হার যথেষ্ট উদ্বেগের বার্তা রেখেছে। বিশেষত ডাল, তৈলবীজের উৎপাদন কম। তা‌ই ডাল, ভোজ্যতেলের দাম আরও ঊর্ধ্বমুখী হবে। মূল্যবৃদ্ধির হার প্রায় ৭ শতাংশ স্পর্শ করেছে শেষ পরিসংখ্যানে। লাগাতার রিজার্ভ ব্যাঙ্কের টার্গেটের তুলনায় ২ শতাংশ উপরেই থেকে যাচ্ছে মূল্যবৃদ্ধির হার। যদিও এদিনের বৈঠকের পর মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলেও সামগ্রিক আর্থিক বছরে নাকি মূল্যবৃদ্ধির হার হবে ৫.২ শতাংশ। আদৌ এই লক্ষ্যমাত্রা পূরণ করা যাবে কি না সেটা নিয়ে সংশয় প্রকাশ করেছে অর্থনৈতিক মহল। কারণ, কমার তুলনায় বেড়েই চলেছে মূল্যবৃদ্ধি। সাধারণত পণ্যের চাহিদা কমে গেলে সেক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক কোনও না কোনও আর্থিক ব্যবস্থা গ্রহণ করে অর্থনীতিকে সামাল দেওয়ার চেষ্টা করে। কিন্তু দেখা যাচ্ছে, একদিকে যেমন মানুষের ক্রয়ক্ষমতা কমেছে, আবার জোগানও কমছে।

সুতরাং রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্টই বুঝিয়ে দিয়েছে যে, মূল্যবৃদ্ধি ঠেকাতে আর অন্তত তাদের হাতে কোনও অস্ত্র নেই। ফলে সাধারণ মানুষের দুর্ভোগের সুরাহার কোনও পথ এই মুহূর্তে খুঁজে দিতে পারছে না আরবিআই।

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #price hike

আরো দেখুন