দেশ বিভাগে ফিরে যান

মহিলারা কেন আর রেলে কাজ করতে চাইছেন না?

October 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর রেলে কাজ করতে চাইছেন না মহিলারা। কিন্তু কেন? রেলের মহিলা কর্মীদের দাবি, বহু ক্ষেত্রেই ন্যূনতম পরিষেবা মিলছে না। পাইলটের কেবিনের আকার-আয়তন ছোট, একটানা ছয়-ন’ঘণ্টার ডিউটি, কর্তব্যরত অবস্থায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা এমনকি অপ্রতুল শৌচালয়ও। একের পর এক অভিযোগ করছেন মহিলা রেলকর্মীদের একাংশ। কোথাও আবার ঝুঁকিপূর্ণ কাজ। অভিযোগে কার্যত জর্জরিত রেল। ট্রেনের মহিলা চালক থেকে শুরু করে রেললাইন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ট্র্যাক-উইম্যানদের একাংশ সকলেই অভিযোগ করছেন। কাজের প্রকৃতি বদল করতে মরিয়া হয়ে উঠেছেন তাঁরা। নয়াদিল্লির রেলভবনে নাকি এই মর্মে একাধিক আবেদন জমা পড়েছে।

কোন জোনে কত মহিলা চালক এবং রেললাইনের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা মহিলাকর্মী আছেন, তার হিসেব করতে আরম্ভ করেছে রেল। জানা যাচ্ছে, মহিলাকর্মীদের ‘জব ক্যাটিগরি’ বদলের আর্জি বিবেচনা করে দেখা হবে। একবারই কাজের প্রকৃতি পরিবর্তনের সুযোগ পেতে পারেন মহিলাকর্মীরা। রেল বোর্ড আলোচনায় বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। রেলের মহিলাকর্মীদের একাংশের জব ক্যাটিগরি বদল করতে চাওয়ার আবেদন, একপ্রকার নজিরবিহীনই বলছেন রেল বিশেষজ্ঞমহল।

রেলে এখন কর্মী সংখ্যা প্রায় ১৩ লক্ষ। যার মধ্যে মহিলাকর্মীর সংখ্যা প্রায় এক লক্ষ। কয়েক হাজার মহিলাকর্মী ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল, ইত্যাদি টেকনিক্যাল পদে কর্মরত। মহিলা অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট ও ট্র্যাকের রক্ষণাবেক্ষণ করা মহিলাকর্মীরাই মূলত কাজের প্রকৃতি পরিবর্তনের আবেদন করেছেন বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে চালককে ছয় ঘণ্টা ডিউটি করতে হয়। পণ্যবাহী ট্রেনের ক্ষেত্রে তা বেড়ে প্রায় ন’ঘণ্টায় পৌঁছয়। যার জেরে সমস্যায় পড়তে হয় মহিলাকর্মীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #Indian Railways

আরো দেখুন