রাজ্য বিভাগে ফিরে যান

আজ বিগ বি-র ৮১তম জন্মদিন, দেখে নিন তাঁর ১০টি সেরা সিনেমা

October 11, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ শাহেনশাহ অমিতাভ বচ্চনের ৮১তম জন্মদিন। তিনি জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও একবার রাজনীতিতেও নেমেছিলেন। ৭০-র দশকে Angry Young Man হিসেবে পরিচিত ছিলেন।

আজ তাঁর জন্মদিনে দেখে নিন অমিতাভ বচ্চনের অভিনীত সেরা ১০টি সিনেমা।

১) জাঞ্জির: পরিচালক প্রকাশ মেহরার জাঞ্জির ১৯৭৩ সালে মুক্তি পায়। অভিনয় করেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, প্রাণ, অজিত ও প্রমুখ।

২) অভিমান: পরিচালক হৃষিকেশ মুখার্জির অভিমান সিনেমাটি মুক্তি পায় ১৯৭৩ সালে। অভিনয় করেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, আসরানি, বিন্দু ও প্রমুখ।

৩) দিওয়ার:
ইয়াশ চোপড়ার দিওয়ার মুক্তি পায় ১৯৭৫ সালে। অনেক বিখ্যাত সংলাপ আছে এই সিনেমায়। অমিতাভ বচ্চনের পাশাপাশি অভিনয় করেন শশী কাপুর, নিতু সিং, পারভিন ববি ও প্রমুখ।

৪) শোলে: ১৯৭৫ সালে রমেশ সিপ্পি পরিচালনা করেন এই সিনেমা। এই সিনেমাটি ব্লকবাস্টার হয় এবং একটি হলে ১০ বছর ধরে চলে শোলে। অভিনয় করেন অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, সঞ্জীব কুমার, আমজাদ খান, জয়া বচ্চন, হেমা মালিনী ও প্রমুখ। আজও এই সিনেমার সংলাপ ও প্রত্যেকটি সিন মানুষের মনে গেঁথে আছে।

৫) ডন: ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার কাহিনী লিখেছিলেন সেলিম-জাভেদ জুটি, প্রযোজনা করেছিলেন নরিমান ইরানি এবং পরিচালনা করেছিলেন চন্দ্র বরোত। অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন, জিনাত আমান, প্রাণ, ইফতেখার, হেলেন, ওম শিবপুরি, সত্যেন্দ্র কাপুর পিঞ্চু কাপুর ও প্রমুখ।

৬) নমক হালাল: ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমার পরিচালনা করেন প্রকাশ মেহরা এবং কাহিনী লেখেন কাদের খান। অভিনয় করেন অমিতাভ বচ্চন, স্মিতা পাতিল, পারভীন ববি,শশী কাপুর, ওম প্রকাশ, ওয়াহিদা রেহমান, রণজীত, সত্যেন্দ্র কাপুর, সুরেশ ওবেরয় ও প্রমুখ।

৭) শরাবি: ১৯৮৪ সালের এই ছবি পরিচালনা করেন প্রকাশ মেহরা। অভিনয় করেন অমিতাভ বচ্চন, জয়া প্রদা, প্রয়াত ওম প্রকাশ, প্রাণ ও প্রমুখ।

৮) অগ্নিপথ: মুকুল এস আনন্দের এই সিনেমাটি মুক্তি পায় ১৯৯০ সালে। অমিতাভ বচ্চনের পাশাপাশি নজর করেন অভিনয়ে মিঠুন চক্রবর্তী ও রোহিণী হট্টঙ্গডি, নিলম, ড্যানি ও প্রমুখ।

৯) বাগবান: ২০০৪ সালে এই ছবি মুক্তি পায় রবি চোপড়া। অভিনয় করেন অমিতাভ বচ্চন, হেমা মালিনী, অমন ভার্মা, দিব্যা দত্ত, রিমি সেন, সলমন খান, মহিমা চৌধুরী ও প্রমুখ।

১০) ব্ল্যাক: ব্ল্যাক সিনেমাটি সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ২০০৫ সালে মুক্তি পায়। ছবিটির চিত্রনাট্য লিখেছেন সঞ্জয় লীলা ভন্সালী, ভবানী আইয়ার, ও প্রকাশ কাপাডিয়া। প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন ও রানী মুখোপধ্যায়। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আয়েশা কাপুর, শেরনাজ প্যাটেল, ধৃতিমান চ্যাটার্জি, নন্দনা সেন ও প্রমুখ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Movies, #amitabh bachchan, #Bollywood, #Hindi Movies

আরো দেখুন